ইসলাম

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ

আজকে আমরা আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ছবি সহ ব্যাখ্যা করবো এই পোস্টের মাধ্যমে। হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। এই পোস্টটি দেখে আপনি আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ও অর্থসহ খুব সহজে পড়তে পারবেন।

আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ছবি এর বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

আজকে আমরা যে আইতুল কুরসি নিয়ে কথা বলব এই আয়তুল কুরসির অনেক ফজিলত রয়েছে। এই ফজিলতগুলো সম্পর্কে আজকে আমরা অবহিত হবে। কেননা অনেকেই জানেনা এই আয়তুল কুরসির কি পরিমান ফজিলত রয়েছে।

 

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ

সূরা আয়াতুল কুরসি একটি আরবি দোয়া তাই সকলের উচিত আরবিতেই এই দোয়াটি পড়ার। তবে অনেকেই আরবি পড়তে জানেন না বা পারেন না। তো তাদের জন্য আয়াতুল কুরাসি এর বাংলা উচ্চারণ দেওয়া হলো।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণঃ আল্লা – হু লা ইলা – হা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা তা’খুযুহু সিনাতুঁ ওয়ালা নাঊম। লাহূ মা ফিস্ সামা – ওয়াতি ওয়ামা ফিল আরদ্বি। মান যাল্লাযী ইয়াশফাউ ই’ন্দাহূ ইল্লা বিইজনিহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউহিতূনা বিশাইয়্যিম্ মিন ইলমিহি ইল্লা বিমা শা-আ’ ওয়াসিআ’ কুরসিইয়্যুহুস্ সামা – ওয়া – তি ওয়াল আরদ্বি, ওয়ালা ইয়াউ’দুহূ হিফযুহুমা ওয়া হুওয়াল আলিইয়্যুল আ’জিম। (সূরা আল-বাক্বারা আয়াত – ২৫৫)।

 

আশা করি এর পর আর আয়তাল কুরসি বাংলা উচ্চারণ নিয়ে আর কোনো সমস্যা হবে না কেননা আমাদের এই পোষ্টের মাধ্যমে আমরা আয়তাল কুরসির বাংলা উচ্চারণ ছবি সহ ব্যাখ্যা করেছি।

তার পরেও যদি কারো কোন সমস্যা হয় তাহলে অবশ্যই আমাদের কমেন্টে জানাবেন আমরা আপনাদের সাহায্য করার চেষ্টা করব।

আর যত তাড়াতাড়ি সম্ভব সূরা আয়াতুল কুরসি আয়ত্ত করার চেষ্টা করবো এতে করে আমাদের অনেক উপকার হবে কেননা এই আয়াতুল কুরসির অনেক ফজিলত রয়েছে।

 

আয়াতুল কুরসি আরবি

আয়াতুল কুরসি একটি আরবি দোয়া তাই সকলের উচিত আরবিতেই এই দোয়াটি পড়ার। কেননা আরবিতে পড়লে কোনো শব্দ ভুল উচ্চারণ হওয়ার সম্ভাবনা কম থাকে। নিচে আয়াতুল কুরাসি আরবি তে দেওয়া হলো।

 

اَللهُ لآ إِلهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّوْمُ، لاَ تَأْخُذُهُ سِنَةٌ وَّلاَ نَوْمٌ، لَهُ مَا فِى السَّمَاوَاتِ وَمَا فِى الْأَرْضِ، مَنْ ذَا الَّذِىْ يَشْفَعُ عِنْدَهُ إِلاَّ بِإِذْنِهِ، يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيْهِمْ وَمَا خَلْفَهُمْ وَلاَ يُحِيْطُوْنَ بِشَيْئٍ مِّنْ عِلْمِهِ إِلاَّ بِمَا شَآءَ، وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْضَ، وَلاَ يَئُودُهُ حِفْظُهُمَا وَ هُوَ الْعَلِيُّ الْعَظِيْمُ

 

আয়াতুল কুরসি আরবি ও বাংলা উচ্চারণ এও দেওয়ার চেষ্টা করেছি। কেননা অনেকেই বাংলা পড়তে পারে না কিন্তু আরবি পড়তে পারে এজন্য আমরা বাংলা উচ্চারণ এবং আরবি তে আতুল কুরসি পোস্ট করে দিয়েছি।

এখন আমরা সবাই খুব দ্রুত এই আয়াতুল কুরসি মুখস্ত করে প্রতিনিয়ত পাঠ করার চেষ্টা করবো। এতে করে আমাদের অনেক উপকার হবে। কেননা এই আয়তাল কুরসির এত পরিমান ফজিলত রয়েছে যা বলে শেষ করার নয়।

 

আয়াতুল কুরসি বাংলা অর্থ

আয়াতুল কুরাসি হলো সূরা আল-বাক্বারা এর ২৫৫ নাম্বার আয়াত। এটিতে নানা ফজিলত রয়েছে। আর সেটা আপনারা আয়াতুল কুরসি এর বাংলা অর্থ দেখলেই বুঝতে পারবেন।

আয়াতুল কুরসি বাংলা অর্থঃ আল্লাহ, যিনি ব্যতীত কোনো উপাস্য নেই। যিনি চিরঞ্জীব ও বিশ্বচরাচরের ধারক। কোনো তন্দ্রা বা নিদ্রা তাঁকে পাকড়াও করতে পারে না। আসমান ও জমিনে যা কিছু আছে সবকিছু তারই মালিকানাধীন। তাঁর হুকুম ব্যতিত এমন কে আছে যে, তাঁর নিকটে সুপারিশ করতে পারে? তাদের সম্মুখে ও পিছনে যা কিছু আছে সবকিছুই তিনি জানেন। তাঁর জ্ঞানসমুদ্র হতে তারা কিছুই আয়ত্ত করতে পারে না, কেবল যতুটুকু তিনি দিতে ইচ্ছা করেন তা ব্যতিত। তাঁর কুরসি সমগ্র আসমান ও জমিন পরিবেষ্টন করে আছে। আর সেগুলোর তত্ত্বাবধান তাঁকে মোটেই শ্রান্ত করে না। তিনি সর্বোচ্চ ও মহান।

 

আরো পড়ুনঃ দোয়া মাসুরা: বাংলা ও আরবি উচ্চারণ এবং কখন পড়তে হয়

 

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ছবি

অনেকেই বার বার এক জিনিস গুগলে সার্চ করতে ভালো বাসেন না। তো আপনারা চান যে এই আয়াতুল কুরসি এর বাংলা অর্থ, উচ্চারণ ও আরবি একসাথে একটি ছবিতে সেভ করে রাখতে। তো আজকে আপনাদের জন্য এমন একটি ছবি নিচে দেওয়া হলো।

এই আয়াতুল কুরসি ছবি দেওয়ার উদ্দেশ্য হল অনেকে সব সময় ইন্টারনেটে ভিজিট করে দেখতে বিরক্ত বোধ করেন। তাই আপনি চাইলে আমাদের দেয়ার এই আয়াতুল কুরসি ছবি মোবাইল ফোনে সেভ করে রাখতে পারেন। সে ক্ষেত্রে আর বারবার ভিজিট করে আয়তুল কুরসি দেখতে হবে না।

আপনি আপনি চাইলে আপনার গ্যালারিতে প্রবেশ করে দেখতে পারবেন এই আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ছবি। আর এই ছবিটির মধ্যেই রয়েছে আয়তুল কুরসি বাংলা উচ্চারণ এবং বাংলা অর্থ সাথে রয়েছে সম্পূর্ণ আয়তুল কুরসির আরবি চাইলে আপনারা আরবীতে পড়তে পারেন।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ
আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ

আয়াতুল কুরসির ফজিলত

আসলে বলতে গেলে এই আয়াতুল কুরসির ফজিলত বলে শেষ করা সম্ভব নয় কেননা জীবনের প্রতিটি মুহূর্তে এই আয়াতুল কুরসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এখন আমরা এই আয়তুল কুরসির কিছু ফজিলত সম্পর্কে জানব।

  • কেউ যদি প্রতিদিন পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করে তাহলে সে মৃত্যু বরণ করার সাথে সাথে আল্লাহ তাআলা তাকে বিনা হিসাবে জান্নাত দান করবেন।
  • আবার কেউ যদি কোন জীন ভূতের ভয় পায় তাহলে তাৎক্ষণিক যদি এই আয়তুল কুরসি পড়া হয় তাহলে নিমিষেই ভয় দূর হয় এবং যেকোন জিন-ভূতের আছর থেকে মুক্তি পাওয়া যায়।
  • যে বাসা থেকে বের হওয়ার সময় প্রতিদিন এই আয়া‌তুল কুরসি পাঠ করে বের হবে, মৃত্যু ব্যতিত আল্লাহ তায়ালা তার আর কোন বিপদ দিবেন না যতক্ষণ সে বাইরে থাকবে।

এরকম আরো শত শত এর আয়াতুল কুরসির ফজিলত রয়েছে তাই আমরা যত তারাতারি সম্ভব আয়াতুল কুরসি মুখস্ত করার চেষ্টা করব আর যারা পারি তারা প্রতিদিন পাঠ করার চেষ্টা করব কেননা আল্লাহ তায়ালা আমাদের অনেক ফজিলত দান করে এই আয়াতুল কুরসি পাঠ করার মাধ্যমে।

 

শেষ কথা

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ, আয়া‌তুল কুরসি আরবি, আয়াতু‌ল কুরসি বাংলা অর্থ ইত্যাদি। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে।

 

আর আপনার কোন নির্দিষ্ট টপিক সম্পর্কে জানার থাকলে অবশ্যই আমাদের কন্ট্রাক্ট পেজ ভিজিট করে আমাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করবেন।

তাহলে আমরা সঠিক পরামর্শ দেওয়ার চেষ্টা করবো আর যদি সেটা আমরা পোষ্ট আকারে দিতে পারি তাহলে সবার জন্য হয়ে যাবে এজন্য আপনারা কমেন্ট করবেন এবং আমাদের জানাবেন কোন বিষয় সম্পর্কে আপনারা জানতে চাচ্ছেন। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

 

Mehedi Hasan

যা জানি তা অপরকে জানিয়ে নিজের ক্ষুদ্র জ্ঞানের আলোকে ছড়াতে চাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button