স্বাস্থ্য

গ্যাস্ট্রিক দূর করার উপায়

আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে গ্যাস্ট্রিক দূর করার উপায় এই বিষয় টি নিয়ে কথা বলবো। হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

গ্যাস্ট্রিকের সমস্যা এখন প্রায়ই অনেকের হয়। অনেকেই এটা থেকে মুক্তি পেতে চান তবে সঠিক নিয়ম না জানায় অনেকদিন ধরে ভুগতে হয় এই সমস্যায়। তো আজকে আপনাদের সাথে গ্যাস্ট্রিক দূর করার উপায় এই বিষয় টি নিয়েই আলোচনা করবো।

 

গ্যাস্ট্রিক এর লক্ষণ কি

গ্যাস্ট্রিক এর সমস্যা হলে মূলত ক্ষুধা কম লাগে, পেট এ গ্যাস হয়, বুক জ্বালা – পোড়া করে আবার পেট এর মাঝ খানে চিন চিন ব্যথা অনুভব হয়, বুক এবং পেট এ চাপ অনুভূত হয় আবার হজমে নানা অসুবিধা ও বমি হতে পারে।

আশাকরি এই গ্যাস্ট্রিক এর লক্ষণ কি এই বিষয়ে আর কোনো প্রশ্ন থাকবে না। 

 

গ্যাস্ট্রিক থেকে মুক্তির উপায়

গ্যাস্ট্রিক এর সমস্যায় হয়তো অনেকেই অতিষ্ট হয়ে গেছেন। এর থেকে মুক্তি পেতে চান। তবে কী করবেন তা বুঝে উঠে পারছেন না। তো আপনাদের জন্য গ্যাস্ট্রিক থেকে মুক্তির উপায় নিয়ে এবার আলোচনা করি।

 

গ্যাস্ট্রিক দূর করার উপায়
গ্যাস্ট্রিক দূর করার উপায়

 

গ্যাস্ট্রিক থেকে মুক্তির জন্য কয়েক ধরণের খাবার আছে, যেগুলো খেলে গ্যাস্ট্রিক এর সমস্যা অনেকটা সমাধান হবে। তো চলুন এবার সেই খাবার গুলো সম্পর্কে জেনে নেই।

১. আদাঃ এটি গ্যাস্ট্রিক নিরাময় করতে অনেকটা ভুমিকা পালন করে। প্রতিদিন রান্নাতে আদা ব্যবহার করবেন এবং পারলে কাচা আদা কুচি করে কেটে তা খাবেন।

২. দইঃ দই এর সাথে সবাই আমরা পরিচিত। মিষ্টি খাবারের নাম আসলে এর নাম আসবেই। এটিও গ্যাস্ট্রিক এর সমস্যা দূর করতে সাহায্য করবে।

৩. রসুনঃ আদার মতো এটিও উপকারী গ্যাস্ট্রিক এর ক্ষেত্রে। রান্নায় বেশি ব্যাবহার করুন এটি গ্যাস্ট্রিক থেকে মুক্তি পেতে।

৪. পুদিনা পাতার পানিঃ পুদিনা পাতা পানিতে ভিজিয়ে রেখে ২০-৩০ মিনিট পর সেই পানি খেলে গ্যাস্ট্রিক এর সমস্যা দূর করতে সাহায্য করে।

৫. পানিঃ বেশি বেশি পানি পান করুন, এতে পেট সর্বদা পরিষ্কার থাকবে।

৬. পেঁপেঃ কাচা এবং পাকা উভয় পেপেই গ্যাস্ট্রিক থেকে মুক্তির জন্য উপকারী।

এগুলো ছাড়াও আরো কয়েকটি খাবার আছে যেমনঃ কলা, শসা, আনারস, হলুদ, ডাবের পানি ইত্যাদি যা গ্যাস্ট্রিক এর সমস্যা নিরাময়ে সাহায্য করে।

 

গ্যাস্ট্রিক দূর করার উপায়

গ্যাস্ট্রিক দূর করতে হলে কিছু খাবার খেতে খেতে পারেন। তবে কোন খাবার গুলো খাবেন তা হয়তো অনেকেই জানেন না। তো উপরে আমি কয়েকটা খাবারের কথা উল্লেখ করেছি যা গ্যাস্ট্রিক দূর করতে সাহায্য করবে। আর চাইলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ ও খেতে পারেন গ্যাস্ট্রিক এর সমস্যা দূর করতে।

 

শেষ কথা

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, গ্যাস্ট্রিক এর লক্ষণ কী, গ্যাস্ট্রিক দূর করার উপায়, গ্যাস্ট্রিক কমানোর উপায় ইত্যাদি। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

 

Mehedi Hasan

যা জানি তা অপরকে জানিয়ে নিজের ক্ষুদ্র জ্ঞানের আলোকে ছড়াতে চাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button