অনলাইন ইনকাম

গ্রাফিক্স ডিজাইন করুন এই ৫ টি ক্যটাগরি থেকে আয় হবে দ্বিগুণ

হ্যালো বন্ধুরা আশা করি সকলে ভালো আছেন। আজকে আমি আপনাদের সাথে গ্রাফিক্স ডিজাইন করে আয় করার টিপস নিয়ে আলচনা করবো। তো চলুন শুরু করা যাক।

 

গ্রাফিক্স ডিজাইন কি?

গ্রাফিক্স ডিজাইন হল কোন একটি ডিজাইন বা কোন আকৃতি কম্পিউটারের মাধ্যমে রূপ দেয়া। সহজ ভাষায় বলতে গেলে কোনো বিজ্ঞাপন, ব্যানার, টি শার্ট ডিজাইন, ফার্নিচার ডিজাইন, ফ্যাশন ডিজাইন, এবং প্রোডাক্ট ডিজাইন এসব কাজগুলো কম্পিউটারের মাধ্যমে নিখুঁতভাবে ক্রিয়েটিভ আইডিয়া দিয়ে নিত্যনতুন ডিজাইন করার নামই হচ্ছে গ্রাফিক্স ডিজাইন।

 

গ্রাফিক্স ডিজাইনে কি কি শিখতে হবে?

এখন কথা হচ্ছে আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান, তাহলে আপনাকে কি কি কাজ শিখতে হবে। প্রথমে আপনার যে প্রয়োজন গুলো সেটা হচ্ছে যে কোন সৃজনশীল আইডিয়া। কোন কিছু অংকন করার মন মানসিকতা, এবং আপনার অঙ্কন করা বা ডিজাইন করার কোন ফরমেট কে কম্পিউটারাইজড করার জন্য কিছু সফটওয়্যার এর মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে গ্রাফিক্স ডিজাইন শেখার মূল উদ্দেশ্য। এজন্য আপনাকে বেশ কিছু সফটওয়্যার এর সাহায্য নিতে হবে।

 

গ্রাফিক্স ডিজাইন কোথায় থেকে শিখবেন?

আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাহলে দুইভাবে শিখতে পারবেনঃ

ফ্রিতে গ্রাফিক্স ডিজাইন শিখা

আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন ঘরে বসেই গুগল এবং ইউটিউব এর সাহায্য নিয়ে বিভিন্ন কুয়েরী লিখে সার্চ করে শিখতে পারবেন গ্রাফিক্স ডিজাইন। বর্তমানে গুগল এবং ইউটিউব এ অসংখ্য গ্রাফিক্স ডিজাইনারের ফ্রি কোর্স রয়েছে আপনি চাইলে যেকোনো একটি কোর্সে অংশগ্রহণ করতে পারবেন। এবং কয়েক লক্ষ ভিডিও রয়েছে যেগুলো দেখে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

 

টাকা খরচ করে গ্রাফিক্স ডিজাইন শিখা

আপনি চাইলে আপনার আশেপাশে যে কোন একটি গ্রাফিক্স ট্রেনিং সেন্টারে যোগদান করে সেখান থেকে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে 5000 থেকে শুরু করে 50 হাজার টাকা পর্যন্ত ফি দেওয়া প্রয়োজন হতে পারে। তারপরও পুরোপুরি শিখতে পারবেন না। পরবর্তীতে সময়ের সাথে তাল মিলিয়ে নিত্য নতুন অনেক কিছু শিখতে হবে।

এখন পুরোটাই আপনার ইচ্ছা আপনি কিভাবে শিখবেন।

 

গ্রাফিক্স ডিজাইন এর জনপ্রিয় ক্যাটাগরি

এখানে আমরা আলোচনা করব প্রথমেই যে সমস্ত কাজ গুলো আপনার জন্য সহজ হবে সেগুলো এবং আস্তে আস্তে কঠিন দিকে যাব।

গ্রাফিক্স ডিজাইন করে আয় করার জনপ্রিয় কিছু উপায় এর মধ্যেই প্রথমেই আমরা যে বিষয়টিকে নিয়ে আসব সেটি হচ্ছে লোগো ডিজাইনঃ

1. লোগো ডিজাইন

যেকোনো একটি কোম্পানির বা কোন প্রোডাক্টের পরিচয় বহন করে একটি লোগো। তাহলে বুঝতে পারছেন লোগোর গুরুত্ব আমাদের পৃথিবীতে কতটা রয়েছে। এবং তারা এ সমস্ত লোক গুলো অনলাইন বিভিন্ন মার্কেটপ্লেসে এবং অফলাইন কিছু সংখ্যক দক্ষ গ্রাফিক্স ডিজাইনার দাড়া করিয়ে নিয়ে থাকে। এবং এর জন্য তারা প্রতিটি পরিবর্তে 50 ডলার থেকে শুরু করে 2000 ডলার পর্যন্ত পেমেন্ট করে থাকে।

 

2. ফন্ট ডিজাইন করে আয়

আপনি যদি বিভিন্ন ডিজাইনের লিখতে পারেন তাহলে আপনার বিভিন্ন ডিজাইনের লেখাগুলোকে কম্পিউটারাইজ করে ফোনটা আকারে ডিজাইন করে সেটা অনলাইনে বিক্রি করেও খুব ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন।

 

3. টি-শার্টি ডিজাইন করে আয়

আপনি যদি ভাল মানের ডিজাইন করতে পারেন তাহলে আপনি চাইলে টি-শার্ট ডিজাইনের কাজ শিখতে পারেন। কেননা প্রতিনিয়ত বিভিন্ন মার্কেটপ্লেস থেকে অনলাইনে এবং অফলাইনে লক্ষ লক্ষ টি শার্ট বিক্রয় হচ্ছে নতুন নতুন ডিজাইনের জন্য।

 

4. স্টক গ্রাফিক্স ডিজাইন থেকে আয়

আপনি চাইলে স্টপ ডিজাইন করেও অনেক ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন বর্তমানে অনলাইনে বেশকিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে। যেখানে আপনি চাইলে আপনার ভিডিওগুলো বা স্টক ক্লিপ, ক্লিপ আর্ট, ভেক্টর ডিজাইন লগো সহ আরও অনেক ধরণের ডিজাইন স্টক মার্কেট এ বিক্রি করতে পারেন।

 

5. ভিডিও টিউটোরিয়াল বিক্রি

আপনি যদি ভাল ডিজাইনার হউন এবং দক্ষ ডিজাইনার হওয়া বিভিন্ন ধরনের ক্রিয়েটিভ আইডিয়া থাকে এবং আপনার ক্রিয়েটিভ আইডিয়া কে কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের ভিডিও কোর্স / ট্সিউটরিয়াল বানিয়ে সেই ভিডিওগুলোকে আপনি অনলাইনে বিক্রয় করতে পারেন।

পোস্ট টি ভালো লাগলে কমেন্ট করে জানাবেন। আর প্রতিনিয়ত ভিজিট করবেন আমাদের এই সাইট। তো ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন।

 

 

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button