স্বাস্থ্য

চিয়া সিড এর উপকারিতা ও চিয়া সিড এর অপকারিতা

চিয়া সিড এর উপকারিতা সম্পর্কে প্রথমে জানবো  এবং তারপর জানবো চিয়া সিড এর অপকারিতা তাছাড়া আরো জানবো এই চিয়া সিড খাওয়ার নিয়ম সম্পর্কে সকল তথ্য। এই চিয়া সিড এর উপকারিতা ও অপকারিতা বিষয়ে সকল তথ্য তুলে ধরবো আজকের এই পোস্টে।

চিয়া সিড হলো সেন্ট্রাল আমেরিকা থেকে পাওয়া এক প্রকার চিয়া উদ্ভিদের বীজ। এটি নানাভাবে অনেক কাজে লাগে। আজকে এই চিয়া বীজের সম্পর্কে আমরা বিস্তারিত জানবো।

চিয়া সিড এর উপকারিতা ও অপকারিতা সর্ম্পকে সকল বিষয়বস্তু জানতে আজকের এই সম্পূর্ণ আর্টিকেলটি আপনার জন্য তো চলুন শুরু করা যাক আজকের পোস্ট।

 

চিয়া সিড এর উপকারিতা

চিয়া সিড এর নামা উপকারিতা রয়েছে। আর এই সকল কিছুই বিজ্ঞানীদের দেওয়া তথ্য। তো আমরা এখন চিয়া সিডের কয়েকটি উপকারিতা সম্পর্কে জেনে নিবোঃ-

১. চিয়া সিড এ প্রচুর পরিমাণে এন্টি অক্সিডেন্ট থাকায় এটি আমাদের দেহের ভেতরের কোষ ও ত্বক রক্ষণাবেক্ষণ করে।

২. এটি ব্লাড সুগার কে স্বাভাবিক রাখতে সাহায্য করে।

৩. এটি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দেয়।

৪. এটা ওজন কমাতেও বেশ সাহায্য করে। তাই বেশি পরিমাণে চিয়া সিড খেলে ওজন হ্রাস পায়।

৫. চিয়া সিডে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকায় তা আমাদের শরীরের হাড় মজবুত করতে সাহায্য করে।

৬. চিয়া সিড ক্যান্সারের ঝুকি কমাতে সাহায্য করে।

৭. ঘুম যাতে ভালোভাবে হয় এর জন্যও এটি বেশ ভালো কাজ করে।

৮. এটি খাবার হজমে সহায়তা করে।

৯. এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকায় এটা আমাদের শরীরের প্রোটিনের অভাব দূর করতে সাহায্য করে।

১০. এটা খেলে শক্তি ও কর্মদক্ষতা উভয়ই প্রাকৃতিকভাবে বৃদ্ধি পায়।

 

উপরের এগুলো ছিল চিয়া সিড এর উপকারিতা আমাদের জীবনের জন্য চিয়া সিড এর গুরুত্ব অনেক আর আমাদের স্বাস্থ্যের জন্য এই চিয়া সিড খুবই গুরুত্বপূর্ণ আর এই চিয়া সিড এর উপকারিতা সম্পর্কে আরও কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করবেন অথবা আপনি যদি এর থেকে আরো উপকারিতা পেয়ে থাকেন তাহলে সেটি আমাদের জানাতে ভুলবেন না।

 

চিয়া সিড এর উপকারিতা ও চিয়া সিড এর অপকারিতা
চিয়া সিড এর উপকারিতা ও চিয়া সিড এর অপকারিতা

এতক্ষণ আমরা জেনেছি চিয়া সিড এর সকল উপকারিতা কিন্তু এই চিয়া সিড এর কিছু অপকারিতা ও আছে এখন আমরা জানবো এই চিয়া সিড এর সকল অপকারিতা সম্পর্কে। কেননা যেকোনো জিনিসের যেমন ভালো দিক আছে তেমনি তার খারাপ দিকও আছে তাই আমাদের উচিত সকল দিকগুলো সঠিক ভাবে মেনে চলা।

কেননা এর কোনো ব্যাতিক্রম ঘটলে হিতে বিপরীত হতে পারে তাই আমাদের উচিত প্রথমে যেকোনো জিনিসের সকল বিষয়বস্তু সম্পর্কে সঠিক জ্ঞান নেয়া তারপর সিদ্ধান্ত নেয়া। তো চলুন এখন জেনে নেয়া যাক এই চিয়া সিড এর অপকারিতা সমূহ।

 

চিয়া সিড এর অপকারিতা

চিয়া সিডের উপকারিতার পাশাপাশি নানা ক্ষতিকর দিকও রয়েছে। সেগুলো সম্পর্কে সবার অবগত হওয়া উচিত। নিচে সেগুলো দেওয়া হলোঃ-

১. চিয়া সিড অতিরিক্ত পরিমাণে খেলে ওজন কমে যায়।

২. অনেক গবেষক বলেন যে, এটি নানা ক্যান্সারের কারণ। তবে এ বিষয়ে সম্পূর্ণ ভাবে কোনো তথ্য পাওয়া যায় নি। তাই এ বিষয়ে এখনো গবেষনা চলছে। তাই এটি সীমিত পরিমাণেই খাওয়া উচিত।

৩. এটি শুকনো খাবার হওয়ায় গলায় আটকে যেতে পারে খাওয়ার সময়। তাই খাওয়ার আগে এটি ৮-১০ মিনিট পানিতে ভিজিয়ে রাখা উচিত।

৪. এটা যেমন রক্তচাপ কমাতে সাহায্য করে, তেমনি বেশি খেলে বেশি রক্তচাপ কমে গেলে শরীরে সমস্যার দেখা দিবে।

 

উপরের এগুলোই ছিল চিয়া সিড এর অপকারিতা সমূহ এই চিয়া সিড এর যেমন উপকারিতা রয়েছে তেমনি এর অপকারিতা ও রয়েছে তো অবশ্যই আগে সঠিকভাবে জেনে নিবেন এই চিয়া সিড এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। আমরা আপনাদের জন্য সকল বিষয়বস্তু তুলে ধরার চেষ্টা করেছি আজকের এই পোষ্ট টি যদি আপনি সঠিকভাবে পড়েন তাহলে এই বিষয়ে আর কোনো ভুল ধারণা থাকবেনা।

 

আরো পড়ুনঃ ত্বকের উজ্জ্বলতা বাড়াতে মধু

 

এখন আমরা আলোচনা করব এই চিয়া সিড কোথায় পাওয়া যায় এবং এর দাম কত হতে পারে এবং এই চিয়া সিড কিভাবে খেতে হয় এছাড়া আরো জানবো এই চিয়া সিড খেয়ে কিভাবে আপনি আপনার ওজন কমাতে পারেন। এই সকল বিষয়ে এখন আলোচনা করবো তো অবশ্যই সম্পন্ন আর্টিকেলটি দেখার জন্য অনুরোধ করা হলো।

 

চিয়া সিড কোথায় পাওয়া যায়

এই চিয়া সিড মূলত পাওয়া যায় সেন্ট্রাল আমেরিকা তে। এর পর সেখান থেকে সেটা সংগ্রহ করে বিভিন্ন দেশে রপ্তানি করা হয়। যার সুবাদে বাংলাদেশেও এটি পাওয়া যায়। তাছাড়া আপনি চাইলে যে কোন দোকান থেকে সহজে ক্রয় করতে পারবেন। বিভিন্ন দোকানে যারা কাজুবাদাম, কাঠবাদাম ও ভেষজ জিনিসপত্র বিক্রি করে থাকে আপনি চাইলে এসব দোকান থেকে এই চিয়া সিড ক্রয় করতে পারেন।

একসময় এই চিয়া সিড সহজে পাওয়া যেত না কিন্তু বর্তমানে অনেক সহজলভ্য হওয়ায় আপনি যেকোন জায়গা থেকে এই চিয়া সিড ক্রয় করতে পারবেন।

 

চিয়া সিডের দাম

চিয়া সিড মূলত কেজি হিসাবে বিক্রি করা হয়। এই বীজটি মূলত, প্রতি ৫০০ গ্রাম ৫৫০ টাকা এবং ১ কেজি (১০০০ গ্রাম) ১১০০ টাকায় বিক্রি করা হয়। তবে যায়গা ভেদে দাম কম বেশি হতে পারে। আপনি চাইলে কয়েকটি দোকান লক্ষ করতে পারেন কয়েকটি দোকান দেখার পর যেখানে কম মনে হবে আপনি চাইলে সেখান থেকে ক্রয় করতে পারেন।

কেননা বর্তমানে অনেক দোকানদার অনেক বেশি দামে বিক্রি করে থাকে তাই উচিত হবে যে দোকানে খুব কম দামে পাওয়া যাবে সেখান থেকেই এই চিয়া সিড ক্রয় করা।

 

চিয়া সিড খাওয়ার নিয়ম

স্থান ভেদে বিভিন্ন যায়গায় বিভিন্ন ভাবে চিয়া সিড খাওয়া হয়। কোনো কোনো দেশে ফলের রসের সাথেও এটি খাওয়া হয়। তবে এটি ১ গ্লাস পানিতে ১ চামচ মিশিয়ে খাওয়াই উত্তম। এই চিয়া সিড খাওয়ার কিছুক্ষণ আগে পানিতে ভিজিয়ে রাখবেন ভিজিয়ে রাখার পর আপনি লেবুর রস মিশিয়ে এটি খেতে পারেন।

তাছাড়া ওজন কমাতে আপনি সকালে ও রাত্রে দুইবার খেতে পারেন এতে করে আপনার ওজন খুব দ্রুত কমতে থাকবে আর সকালে অবশ্যই খালি পেটে খাওয়ার চেষ্টা করবেন। আর এই চিয়া সিড খাওয়ার অপকারিতা ও রয়েছে সেগুলো অবশ্যই লক্ষ রাখবেন।

অনেকে জানতে চায় এই চিয়া সিড এর পার্শ্বপ্রতিক্রিয়া আছে কিনা। আমার জানা মতে এই চিয়া সিড এর পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আর এই চিয়া সিড খাওয়ার উপকারিতা অনেক। এসবই ছিল এই চিয়া সিড খাওয়ার নিয়মআপনি চাইলে এভাবেই এই চিয়া সিড খাওয়ার নিয়ম ফলো করতে পারেন।

 

ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম

দ্রুত ওজন কমাতে চাইলে প্রতিদিন সকালে খালি পেট এ ও রাতে ঘুমানোর আগে ১ গ্লাস পানিতে ২ চামচ চিয়া সিড ও লেবুর রস মিশিয়ে খেলে ভালো ফলাফল পাওয়া যাবে। যারা খুব দ্রুত ওজন কমাতে চান তাদের জন্য এই চিয়া সিড খুবই গুরুত্বপূর্ণ, কেননা এটি ওজন কমাতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আপনারা চাইলে এই চিয়া সিডের মাধ্যমে আপনাদের ওজন খুব দ্রুত কমাতে পারেন। তবে এর কিছু উপকারিতা ও অপকারিতা রয়েছে অবশ্যই এগুলো আগে লক্ষ্য রাখবেন এরপর সঠিকভাবে কাজ করবেন।

 

শেষ কথা

আশা করি আজকের এই পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এই চিয়া সিড সম্পর্কে কোন তথ্য জানার থাকলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করবেন।

আপনি চাইলে আমাদের সাথে সহজে যোগাযোগ করতে পারবেন যোগাযোগ করার জন্য আমাদের কন্টাক্ট পেজ ভিসিট করে আমাদের ইমেইল এ আপনি চাইলে সহজে আমাদের ইমেইল করে আপনার তথ্য জানাতে পারবেন আমরা খুব দ্রুত আপনার সমাধান দেওয়ার চেষ্টা করব ধন্যবাদ সবাইকে।

চিয়া সিড এর অপকারিতা, চিয়া সিড এর উপকারিতা, চিয়া সিড খাওয়ার অপকারিতা, চিয়া সিড খাওয়ার উপকারিতা, চিয়া সিড কোথায় পাওয়া যায়, চিয়া সীড, চিয়া সিড খাওয়ার নিয়ম, চিয়া সিড খাওয়ার নিয়ম ও উপকারিতা, ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম

Mehedi Hasan

যা জানি তা অপরকে জানিয়ে নিজের ক্ষুদ্র জ্ঞানের আলোকে ছড়াতে চাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button