স্বাস্থ্য

ডায়াবেটিস কমানোর উপায়

ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে

আজকে আপনাদের সাথে ডায়াবেটিস কমানোর উপায় এই বিষয় টি নিয়ে কথা বলবো সাথে ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে এই সম্পর্কেও কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক। হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম।

 

ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে

ডায়াবেটিস একটি রোগ, যা বেশির ভাগ বয়স্ক ব্যাক্তিদের ক্ষেত্রে দেখা দেয়। তবে বর্তমানে অনেক কিশোর – কিশোরী দের ও দেখা যায়। বিভিন্ন ডাক্তার এবং গবেষকদের মতামত অনুযায়ী এই ডায়াবেটিস যদি কারো একবার ধরা পড়ে তবে তা চিরতরে বা একেবারে নিরাময় করা সম্ভব নয়।

তবে এটি তেমন একটি কঠিন রোগ নয়, তাই এই রোগটিকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। আর যদি নিয়ন্ত্রণে রাখা যায় তবে একটি স্বাভাবিক জীবন যাপন করা যায়। তবে এটিকে নিয়ন্ত্রণে না রাখলে নানা সমস্যা এর সম্মুখীন হতে হয়। তাই এটিকে অর্থাৎ ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখা উচিত। এভাবেই ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে খুব সহজেই।

 

ডায়াবেটিস কমানোর উপায়
ডায়াবেটিস কমানোর উপায়

 

ডায়াবেটিস কি খেলে ভালো হয়

অনেকেই বলে ডায়াবেটিস কি খেলে ভালো হয় তাই আমি উপরে বলেই দিয়েছি যে ডায়াবেটিস একবার হয় গেলে তা চিরতরে নিরাময় করা যায় না। তবে সেটিকে নিয়ন্ত্রণে রাখা যায়। তো এটিকে নিয়ন্ত্রণে রাখার জন্য কয়েকটি খাদ্যভ্যাস সবার গড়ে তোলা উচিত। আর যাদের ডায়াবেটিস নেই তাদের ও এগুলো খাওয়া উচিত। এগুলোর ফলে ডায়াবেটিস এর বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতে বেড়ে যায়।

নিচে কয়েকটি ডায়াবেটিস এর বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং নিয়ন্ত্রণ এ রাখতে সাহায্য করে এমন খাদ্যর তালিকা দেওয়া হলো।

১. মাছঃ মাছে চর্বিহীন অনেক প্রোটিন থাকায় এটি ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে।

২. সবুজ চাঃ Green Tea বা সবুজ চা শরীরের ইনসুলিন এর মতো কাজ করে যা ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে।

৩. ওয়াইল্ড স্যামন

৪. ডিমের সাদা অংশ

৫. টক দই

৬. সবুজ শাকসবজি

৭. লেবু

৮. শস্য দানা

৯. বাদাম

১০. মটরশুটি

অনেকেই বলে থাকেন ডায়াবেটিস কমানোর উপায় কি তাদের জন্যই এখন কিছু লিখবো এই ডায়াবেটিস কমানোর উপায় কি এই সকল বিষয়ে আশা করি সম্পূর্ণ আরটিকেল টি খুবই মনোযোগ সহকারে পড়বেন। ডায়াবেটিস হলে কি কি খাওয়া যাবে না এসকল বিষয়েও কথা বলা হবে।

 

ডায়াবেটিস কমানোর উপায়

ডায়াবেটিস কমাতে হলে অবশ্যই আপনাদের ডায়াবেটিস কে নিয়ন্ত্রণ এ রাখতে হবে। আর নিয়ন্ত্রনে রাখার প্রথম ধাপই হলো যে সব খাবারে ডায়াবেটিস বেড়ে যায় সেগুলো না খাওয়া। নিয়মিত ডায়াবেটিস এর ঔষধ খাওয়া এবং ডায়াবেটিস এর লক্ষণ শরীরে দেখা দিচ্ছে কিনা সেটা দেখবেন। আশা করি এতেই আপনাদের ডায়াবেটিস অনেক নিয়ন্ত্রণ এ থাকবে।

 

আরো পড়ুনঃ ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়

 

ডায়াবেটিস সারানোর উপায়

ডায়াবেটিস সরাতে হলে অবশ্যই আপনাদের ডায়াবেটিস কে নিয়ন্ত্রণ এ রাখতে হবে। আর নিয়ন্ত্রনে রাখার প্রথম ধাপই হলো যে সব খাবারে ডায়াবেটিস বেড়ে যায় সেগুলো না খাওয়া। নিয়মিত ডায়াবেটিস এর ঔষধ খাওয়া এবং ডায়াবেটিস এর লক্ষণ শরীরে দেখা দিচ্ছে কিনা সেটা দেখবেন।

আশা করি এতেই আপনাদের ডায়াবেটিস অনেক নিয়ন্ত্রণ এ থাকবে। এসবই হলো ডায়াবেটিস সারানোর উপায়। আপনি চাইলে এই কাজ গুলো করতে পারেন।

 

কি খেলে ডায়াবেটিস হবে না

আমরা উপরে কয়েকটি খাবার নিয়ে আলোচনা করেছি যেগুলো খেলে ডায়াবেটিস হবে না বলে আশা করা যায়। আপনারা যদি সেগুলো মিস করে থাকেন তবে উপরে গিয়ে পড়ে নিবেন। অনেকেই এই প্রশ্নটি করে থাকেন যে কি খেলে ডায়াবেটিস হবে না তাদের জন্যই এই তথ্যটি দেয়া আশা করি এখন বুজতে পেরেছেন যে কি খেলে ডায়াবেটিস হবে না।

উপরের এই খাবারগুলোর যদি আপনি নিয়ম মত খাওয়া-দাওয়া করেন তাহলে আশাকরি আপনার ডায়াবেটিস হবে না। এরমধ্যে গ্রিন টি অর্থাৎ সবুজ চা এটা খুবই গুরুত্বপূর্ণ আপনি যদি প্রতিদিন এই সবুজ চা খান তাহলে এটি ডায়াবেটিস হওয়ার থেকে বিরত রাখে আপনি চাইলে প্রতিদিন এই গ্রিন টি খেতে পারেন।

 

শেষ কথা

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট টি ভালো লাগলে কমেন্ট করে জানাবেন। আর প্রতিনিয়ত এই ওয়েবসাইটে ভিজিট করতে থাকুন এমন পোস্ট পেতে।

আশা করি ডায়াবেটিস কমানোর উপায়ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে এই বিষয়ে আর কোন ভুল ধারণা থাকবে না যদি আপনি এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তারপরেও যদি কোন কিছু জানার থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাবেন, অথবা আমাদের কন্টাক্ট পেজ এ ভিজিট করে আমাদের ইমেইলে মেইল করতে পারেন। তাহলে আমরা খুব দ্রুত আপনার সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করব ধন্যবাদ সবাইকে

ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে, ডায়াবেটিস কি খেলে ভালো হয়, ডায়াবেটিস কমানোর উপায়, ডায়াবেটিস সারানোর উপায়, কি খেলে ডায়াবেটিস হবে না, ডায়াবেটিস কমানোর উপায় কি, ডায়াবেটিস হলে কি কি খাওয়া যাবে না

Mehedi Hasan

যা জানি তা অপরকে জানিয়ে নিজের ক্ষুদ্র জ্ঞানের আলোকে ছড়াতে চাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button