ইসলাম

বাথরুমে প্রবেশ করার দোয়া

আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে বাথরুমে প্রবেশ করার দোয়া এই বিষয় টি নিয়ে কথা বলবো। হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

আপনি অবশ্যই এই পোস্টটি খুব মনোযোগ সহকারে দেখবেন কেননা এই আরবি দোয়া একটু বিপরীত হলে হিতে বিপরীত হতে পারে। তাই করনীয় সকল তথ্য খুব মনোযোগ সহকারে দেখা।

 

বাথরুমে প্রবেশ করার দোয়া

বাথরুম হলো ময়লা বা অপরিষ্কার স্থান। মূলত এই সব যায়গায় খারাপ জীনরা থাকে। তো সেই সব খারাপ জীনদের থেকে বাচার জন্য আমাদের বাথরুমে প্রবেশ করার জন্য বাথরুমে প্রবেশ করার দোয়া পড়তে হবে।

মহানবি (স) বাথরুমে প্রবেশ করার আগে এবং পরে আল্লাহর নিকট সাহায্য চেয়ে নিতে বলেছেন। এমনকি তিনি নিজেও আল্লাহর কাছে দোয়া করতেন বাথরুমে প্রবেশের আগে এবং পরে। কিন্তু কেন তিনি আমাদেরকে এই দোয়া বা প্রার্থনা করেছেন?

 

এটির কারণ হলো একজন ব্যক্তির সুস্থ থাকার জন্য নিয়মিত শরীরে থাকা মল-মূত্র ত্যাগ করার প্রয়োজন হয়। প্রস্রাব এবং মল ত্যাগের মাধ্যমে আমরা তা বর্জন করে থাকি। মহানবি (স) আমাদের বাথরুমে প্রবেশের দোয়া এবং বের হওয়ার দোয়া পড়তে বলেছেন এবং বাথরুমে প্রবেশের আদব ও শিখিয়েছেন।

বাথরুম ময়লা যায়গা হওয়ায় এটা হলো খারাপ জিনদের স্থান। যখন কোনো ব্যক্তি বাথরুমে প্রবেশের সময় দোয়া পড়ে না তখন খারাপ জিন রা সেই ব্যক্তির গোপন অঙ্গ নিয়ে খেলা করে। আর যদি দোয়া পড়ে বাথরুমে প্রবেশ করা যায় তবে জিন রা মানুষদের দেখতে পায় না।

 

বাথরুমে প্রবেশ করার দোয়া
বাথরুমে প্রবেশ করার দোয়া

উপরের এই ছবিতে আপনাদের দেখানোর চেষ্টা করেছি বাথরুমে প্রবেশ করার দোয়া এবং বাথরুমে প্রবেশ করার দোয়া এর বাংলা অর্থ। কেননা আমরা যদি শুধু দোয়া জানি কিন্তু অর্থ না জানলে আমরা জানতেই পারবো না কেন আমরা এই দোয়া পাঠ করি। তাই সব কিছু ভালো ভাবে জানতে হবে।

 

বাথরুমে প্রবেশ করার দোয়া

বাথরুমে প্রবেশ করার সময় কেন দোয়া পড়তে হবে তা আমরা উপরে জেনেছি। নিচে আমরা বাথরুমে প্রবেশ করার দোয়া আরবিতে, বাংলা উচ্চারণে এবং বাংলা অর্থ সহ জানবো।

 

বাথরুমে প্রবেশের দোয়া আরবিঃ

بِسْمِ اللهِ اللهُمَّ إِنِّي أَعُوْذُ بِكَ مِنَ الْخُبُثِ وَالْخَبَائِثِ

 

বাথরুমে প্রবেশের দোয়া বাংলা উচ্চারণঃ

বিসমিল্লাহি আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল খুবুছি ওয়াল খাবায়িছ।

 

বাথরুমে প্রবেশের দোয়া বাংলা অর্থঃ

আল্লাহর নামে শুরু করছি হে আল্লাহ নিশ্চয়ই আমি আপনার কাছে পুরুষ শয়তান এবং স্ত্রী শয়তানের অনিষ্ট থেকে আশ্রয় চাই।

 

বাথরুমে প্রবেশ করার নিয়ম

বাথরুমে প্রবেশের সময় আমাদের কয়েকটি নিয়ম ও আদব মেনে চলা উচিত। কেননা সকল নিয়ম অনেক গুরুত্বপূর্ণ তাই নিচের দেয়া সকল নিয়ম খুব মনোযোগ সহকারে দেখবেন। নিচে তা দেয়া হলো।

১. বাথরুমে ঢোকার আগে ও পরে দোয়া পড়া।

২. বাম পা দিয়ে প্রবেশ করা।

৩. মাথা ঢেকে রাখা।

৪. খালি পায়ে না যাওয়া।

৫. পশ্চিম দিকে করে বা পশ্চিমের বিপরিত দিকে না বসা।

৬. টয়লেটে বসার আগে কাপর খোলা।

৭. দাঁড়িয়ে প্রস্রাব না করা।

৮. প্রস্রাব ও নোংরা পানি থেকে দূরে থাকা।

৯. প্রস্রাবের পর ঢিলা বা কুলুখ ব্যবহার করা।

১০. বাম হাত দিয়ে কুলুখ ব্যবহার করা।

১১. ডান পা দিয়ে বাথরুম থেকে বের হওয়া।

 

উপরে আমরা দেখলাম বাথরুমে প্রবেশ করার সকল তথ্য আশা করি সকল তথ্য আপনাদের অনেক কাজে লাগবে। এই নিয়মগুলো খুবই গুরুত্বপূর্ণ। তাই উপরের সকল নিয়ম আপনারা ফলো করার চেষ্টা করবেন।

এছাড়া বিস্তারিত আরও কিছু জানতে আমাদের সাথে থাকবেন। অথবা আমাদের জানাতে পারেন আপনার প্রশ্ন সমূহ আমরা আপনার প্রশ্ন সমাধান দেয়ার চেষ্টা করবো।

 

শেষ কথা

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, বাথরুমে প্রবেশ করার দোয়া, বাথরুমে প্রবেশ করার নিয়ম সম্পর্কে। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে। এই বিষয়ে আরও কিছু জানার থাকলে আমাদের ইমেল করতে পারেন।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

 

Mehedi Hasan

যা জানি তা অপরকে জানিয়ে নিজের ক্ষুদ্র জ্ঞানের আলোকে ছড়াতে চাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button