ইসলাম

সালাতুত তাসবিহ নামাজের নিয়ম

আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে সালাতুত তাসবিহ নামাজের নিয়ম এই বিষয় টি নিয়ে কথা বলবো এই সালাতুল তাসবিহ নামাজের নিয়ম সম্পর্কে। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক। হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম।

আপনারা যদি চান আমরা সালাতুত তাসবিহ নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে কথা বলি তাহলে অবশ্যই আমাদের জানাবেন।

 

সালাতুত তাসবিহ নামাজের ফজিলত

সালাতুল তাসবিহ নামাজের নিয়ম ও সূরা এর অনেক ফজিলত রয়েছে। সালাতুর তাসবিহ নামাজের নানা ফজিলত রয়েছে। মহানবি সঃ জীবনে অন্তত একবার হলেও এই নামাজ টি পড়তে বলেছেন। সালাতুত তাসবিহ নামজ সম্পর্কে একদা রাসুল সাঃ তার চাচা হজরত আব্বাস রাঃ কে বলেন,

“চাচা, পারলে আপনি সালাতুল তাসবিহ নামাজ সপ্তাহে একবার, তাও না হলে মাসে একবার, তাও না পারলে বছরে একবার পড়বেন। তাতেও অক্ষম হলে অন্তত জীবনে একবার হলেও এ নামাজ পড়বেন। এ নামাজ দ্বারা জীবনের ছোট, বড়, স্বেচ্ছায়, অনিচ্ছায়, নতুন, পুরনো, গোপন, প্রকাশ্য সব রকম অপরাধ মাফ হয়ে যায়।”

 

সালাতুত তাসবিহ নামাজের নিয়ম
সালাতুত তাসবিহ নামাজের নিয়ম

 

সালাতুত তাসবিহ নামাজের নিয়ম

প্রথমেই আমরা এই সালাতুল তাসবিহ নামাজের নিয়ম নিয়ে কথা বলবো। সালাতুত তাসবিহ নামাজ এ ৩০০ বার সুবহানআল্লাহ (সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার) জিকির পড়তে হয়। নামাজ এ ৩০০ বার এই তাসবিহ টি পড়া সম্ভব হলেও তা নামাজ অবস্থায় গুনবো কিভাবে, হিসাব রাখবো কীভাবে তা হয়তো অনেকে বুঝতে পারেন নি।

 

তো আপনাদের জানাই মহান আল্লাহ পাক এটি অনেক সহজ করে দিয়েছে আমাদের জন্য। সালাতুত তাসবিহ নামাজ এ ৪ রাকাত হয়। প্রতি রাকাত এ ৭৫ বার করে ৪ রাকাতে ৩০০ বার এই তাসবিহ পড়া হয়। নিচে এই নামাজ টি পড়ার নিয়ম দেওয়া হলো।

১. প্রথম রাকাতে কেরাত পাঠ সম্পন্ন করার পর দাঁড়ানো অবস্থায় সুবহানাল্লাহ তাসবিহ – سُبْحَانَ اللهِ وَالْحَمْدُ لِلهِ وَلَا اِلهَ اِلَّا اللهُ وَاللهُ اَكْبَرُ (সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার) ১৫ বার পড়তে হবে।

২. এরপর রুকু তে যাওয়ার পর রুকুর দরুদ পড়ার পর রুকু অবস্থায় সুবহানাল্লাহ তাসবিহ ১০ বার পড়বেন।

৩. এরপর রুকু থেকে উঠার পর এই তাসবিহ আবার ১০ বার পড়বেন দাঁড়ানো অবস্থায়।

৪. এরপর সিজদাহ তে গিয়ে সিজদাহ এর দরুদ পড়ার পর সিজদাহ অবস্থায় ১০ বার পড়বেন এই তাসবিহ।

৫. এরপর সিজদা থেকে মাথা ওঠানোর পর বসা অবস্থায় এ তাসবিহ ১০ বার পাঠ করবেন।

৬. এরপর পুনরায় সিজদা করবেন এবং সিজদা অবস্থায় ১০ বার এই তাসবিহ পড়বেন।

৭. পুনঃরায় সিজদা থেকে মাথা উঠানোর পর আবার ১০ বার এ তাসবিহ পাঠ করবেন।

 

[বিদ্রঃ এই নামাজ দিনের যে কোনো সময় পড়তে পারবেন। তবে যে সময় গুলোতে নামাজ পড়া নিষিদ্ধ তখন পড়লে হবে না। আর কোনো কারণে এই নামাজ এ সাহু সিজদাহ এর প্রয়োজন হলে সেখানে সুবহানাল্লাহ তাসবিহ পড়তে হবে না]

 

এভাবে যদি প্রতি দিন এক বার করে নামাজ পড়তে সক্ষম হন তাহলে পড়বেন। আর যদি সক্ষম না হন তাহলে প্রতি সপ্তাহে অর্থাৎ প্রত্যেক জুমআর দিন একবার পড়বেন। আশা করি বুজতে পেরেছেন সালাতুল তাসবিহ নামাজের নিয়ম সম্পর্কে। এই সালাতুল তাসবিহ নামাজের নিয়ম আরও বিস্তারিত জানতে চাইলে অবশ্যই আমাদের কমেন্টে জানাবেন।

যদি তাও না পারেন তাহলে প্রত্যেক মাসে এক বার পড়বেন। যদি তাও না পারেন তবে প্রতি বছর এক বার পড়বেন, আর যদি তাও সম্ভব না হয় তাহলে নিজের জীবন কালে অন্তত একবার পড়বেন। (তিরমিজি, আবু দাউদ, ইবনে মাজাহ, মিশকাত)

সালাতুত তাসবিহ নামাজের নিয়ম সম্পর্কে এতক্ষন যতটুকু বলেছি এতক্ষন তা বুজতে পেরেছেন। এই সালাতুত তাসবিহ নামাজের নিয়ম সম্পর্কে আমরা আরও বিস্তারিত কথা বলবো। এজন্য সম্পূর্ণ পোস্ট অনেক মনোযোগ সহকারে দেখবেন।

 

সালাতুত তাসবিহ নামাজের নিয়ত

অনেকেই আছেন যারা সালাতুত নামাজের নিয়ত জানেন না। তো তাদের জন্য নিচে সেটা দেওয়া হলো।

আরবি উচ্চারন
نَوَايْتُ أَنْ أَصَلَّى لِلَّهِ تَعَالَى ارْبَعَ رَكَعَاتِ صَلَوةِ التَّسْبِيحِ سُنَّةُ رَسُوْلِ اللَّهِ تَعَالَى مُتَوَجِّهًا إِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِيفَةِ اللَّهُ أَكْبَرُ

বাংলা উচ্চারন
নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তা’আলা আরবা’আ রাকা’আতাই সালাতিল সালাতুল তাসবী সুন্নাতু রাসূলিল্লাহি তা’আলা মুতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

বাংলা অর্থ
আমি সালাতুল তাসবী -চার রাক’আত সুন্নত নামাজ – আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম,আল্লাহু আকবার।

 

শেষ কথা

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, সালাতুত তাসবিহ নামাজের নিয়ত, সালাতুত তাসবিহ নামাজের নিয়ম, সালাতুত তাসবিহ নামাজের দোয়া ইত্যাদি। আশা করছি এই সালাতুল তাসবিহ নামাজের নিয়ম ও সূরা পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

সালাতুত তাসবিহ নামাজের নিয়ম, সালাতুত তাসবিহ নামাজের নিয়ম ও নিয়ত, সালাতুল তাসবিহ নামাজের নিয়ম, সালাতুত তাসবিহ নামাজের নিয়ম ও নিয়ত, সালাতুত তাসবিহ আদায় করার নিয়ম, সালাতুত তাসবিহ নামাজের দোয়া, সালাতুত তাসবিহ নামাজের ফজিলত, সালাতুল তাসবিহ নামাজের নিয়ম ও সূরা

Mehedi Hasan

যা জানি তা অপরকে জানিয়ে নিজের ক্ষুদ্র জ্ঞানের আলোকে ছড়াতে চাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button