শিক্ষা

১৯৭০ সালের নির্বাচন । ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ব্যাখ্যা কর

আজকে আমরা কথা বলবো ১৯৭০ সালের নির্বাচন সম্পর্কে তাছাড়া আমরা এই ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ব্যাখ্যা কর এই প্রশ্নের বিষয়েও আলোচনা করবো। হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম।

আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক। প্রথবে কথা বলবো ১৯৭০ সালের নির্বাচন সম্পর্কে। এই ১৯৭০ সালের ৮ই মার্চ সম্পর্কে অনেক কিছু বলা হয়েছে এ বিষয়ে আরও বিস্তারিত পোস্ট এর মধ্যে বলার চেষ্টা করব।

নির্বাচন সম্পর্কে আমরা কমবেশি সবাই জানি ১৯৭০ সালের নির্বাচন সম্পর্কে আমরা খুব কম মানুষই জানি এজন্যই আমরা আজকের এই পোস্ট সাজিয়েছি। নির্বাচনের সকল বিষয়বস্তু সম্পর্কে আশা করি আপনি যদি সম্পন্ন পোস্ট টি ভাল করে পড়েন তাহলে এই বিষয়ে সকল তথ্য আপনার জানা হয়ে যাবে।

১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ব্যাখ্যা কর
১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ব্যাখ্যা কর

 

১৯৭০ সালের নির্বাচন

১৯৭০ সালে ইয়াহিয়ার রাজত্বকালে অক্টোবর মাসে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা হলেও, বন্যার কারণে সেটি ডিসেম্বর মাসের শেষের দিকে, ধরতে গেলে ১৯৭১ সালের জানুয়ারি মাসের দিকে এই নির্বাচন টি অনুষ্ঠিত হয়।

এই নির্বাচনে আওয়ামী লিগ, ন্যাপ (ওয়ালি), মুসলিম লীগ (কাইয়ুম), মুসলিম লীগ (কনভেশন), পাকিস্তান পিপলস পার্টি, ডেমোক্রেটিক পার্টি, জামায়াতে ইসলামী ইত্যাদি নানা দল অংশ গ্রহন করে।

১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ জাতীয় পরিষদের ৩০০ আসনের মধ্য পূর্ব বাংলার জন্য নির্ধারিত ১৬২ টি আসনের মধ্য ১৬০ টি আসন লাভ করে। ৭ টি সংরক্ষিত মহিলা আসন সহ মোট ১৬৭ টি আসন লাভ করে আওয়ামী লীগ।

আবার পূর্ব পাকিস্তানে প্রাদেশিক পরিষদের সংরক্ষিত ১০ টি মহিলা আসন সহ মোট ৩১০ টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২৯৮ টি আসন পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। এই নির্বাচনে আওয়ামী লীগের এই বিজয় ছিলো নজরবিহীন।

 

আরো পড়ুনঃ দরখাস্ত লেখার নিয়ম : দরখাস্ত লেখার নিয়ম ছবি

 

১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ব্যাখ্যা কর

১৯৭০ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত জাতীয় এবং প্রাদেশিক পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। ফলে ৬ দফা ও ১১ দফার প্রতি জনগণের অকুণ্ঠ সমর্থনের বিষয়টি স্পষ্ট হয়ে যায়। বাঙালি জাতীয়তাবাদের রাজনৈতিক বিজয় ঘটে। অন্যদিকে, পাকিস্তানের সরকার ও স্বার্থান্বেষী মহলের জন্য এটি ছিল বিরাট পরাজয়।

তারা বাঙালির হাতে ক্ষমতা হস্তান্তরের বিরোধিতা ও ষড়যন্ত্র করতে থাকে। পূর্ব পাকিস্তানের জনগণ পশ্চিম পাকিস্তানের কর্তৃত্বের বিরুদ্ধে দৃঢ়ভাবে অবস্থান গ্রহণ করে। ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের অভ্যুদয়ের পিছনে নির্বাচনের অপরিসীম গুরুত্ব স্পষ্ট হয়ে ওঠে।

এই নির্বাচন বাঙালি জাতীয়তাবাদের রাজনৈতিক অগ্রযাত্রাকে মুক্তিযুদ্ধের চরিত্র দানে বিশাল ভূমিকা রাখে। পরিণতিতে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। এই নির্বাচনই ছিলো মূলত বাংলি দের প্রথম নির্বাচনে বিজয়।

 

শেষ কথা

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব, ১৯৭০ সালের নির্বাচন, ১৯৭০ সালের নির্বাচনের কর্মসূচি ইত্যাদি। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে। অনেকে আবার জানতে চায় ১৯৭০ সালের ৮ মার্চ প্রকল্প এই বিষয়ে আপনারা যদি চান তাহলে আমরা এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

এই ১৯৭০ সালের নির্বাচনের ফলাফল অন্যরকম। এই ফলাফল নিয়ে যদি কথা বলতে যাই তাহলে আজকের এই পোস্ট শেষ হবে না কেননা এই সম্পর্কে বিস্তারিত অনেক কিছু বলার আছে আপনারা যদি চান তাহলে আমরা কথা বলবো ভালো লাগলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

 

Mehedi Hasan

যা জানি তা অপরকে জানিয়ে নিজের ক্ষুদ্র জ্ঞানের আলোকে ছড়াতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button