HealthLifestyleবিভিন্ন টিপস

ঘরোয়া পদ্ধতিতে কিভাবে ব্রণ দূর করবেন?

মুখে ব্রণ হওয়াটা খুবই সাধারন একটা সমস্যা। কিন্তু এই সামান্য গোটা বা ব্রণ আপনার জীবন অতিষ্ট করে তোলে। বয়ঃসন্ধিকাল থেকে শুরু হয়ে নানা বয়সে এই সমস্যা দেখা দেয়। আর এই সমস্যা থেকে পরিত্রাণের জন্য অনেকেই ডাক্তারের কাছে যান, অনেকে আবার দেশি বিদেশি দামি ক্রিম ব্যাবহার করে থাকেন।

 

জেনে নিন কেন ব্রণ হয়?

লোমকূপের তলায় তৈল নিঃসরণ গ্রন্থি ও মৃত কোষের মাধম্যে এই সমস্যা হয়। এর ফলে চারপাশ ফুলে গোটার মত হয় এবং লাল হয়ে যায়। এতে জীবাণু সংক্রামন হলে পুজের সাথে অনেক সময় ব্যাথা হয়। এই গোটা সেরে গেলে মুখে দাগ থেকে যেতে পারে।

 

জেনে নিন ব্রণ দূর করার ঘরোয়া পদ্ধতি

ব্রনে শসার ব্যবহার

যা ত্বকে ব্রণের দাগ দূর করার জন্য অনেক উপকারি। এতে রয়েছে ভিটামিট এ, ডি এবং ই। শসা থেঁতে নিন।এরপর ২০ মিনিট সময় মুখে লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া আইচ কিউব করে ব্যাবহার করতে পারেন।

 

গ্রীন টি খাওয়া

একটি টি প্যাক এক কাপ গরম পানিতে দিন। চায়ের দ্রবণ হলে কটন বা তুলার বল বানিয়ে ব্রণ এর স্থানে ভালভাবে লাগিয়ে দিন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

 

লেবুর রস ব্যবহার করা

ব্রণ এর স্থানে সরাসরি লেবুর রস লাগিয়ে নিতে পারেন। অথবা সমপরিমাণ লেবুর রস অ গোলাপজল মিশ্রিত করে আক্রান্ত স্থানে লাগাতে পারেন। এরপর ১৫ থেকে ২০ পর ধুয়ে ফেলুন।

 

টুথপেষ্ট ব্রনে লাগানো

এতে আছে সিলিকা নামক একটি উপাদান। যা তৈলাক্ত ভাব দূর করতে সাহায্য করে। সামান্য পরিমান টুথপেষ্ট আক্রান্ত স্থানে ব্যাবহারে উপকার পেতে পারেন।

 

ডিমের সাদা অংশের ব্যবহার

ডিমের সাদা অংশের সাথে মধু মিশিয়ে ব্যাবহার করলে ভাল ফল পাওয়া যেতে পারে।

আমাদের এই লেখাটি আপনার ভাল লাগলে শেয়ার করতে ভুলবেন না আপনার বিভিন্ন Social Site এ। হয়তোবা লেখাটি আপনার মাধমে অন্য কারো জীবনের কাজে লাগবে।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button