গৃহ প্রবন্ধের সৃজনশীল প্রশ্ন ও উত্তর ডাউনলোড করো

গৃহ প্রবন্ধের সৃজনশীল প্রশ্ন ও উত্তর : প্রচলিত সমাজব্যবস্থায় সাধারণত বলা হয়ে থাকে, নারীর জন্য বরাদ্দ “ঘর’, আর পুরুষের জন্য আছে “বাহির’ | অর্থাৎ পুরুষ সম্পৃক্ত থাকবে বাইরের জীবন ও জগতের সঙ্গে । অন্য দিকে, গাস্থ্য ও পারিবারিক জীবনে সীমাবদ্ধ থাকবে নারী । এ ধরনের দৃষ্টিভঙ্গি সামজে পুরুষের আধিপত্যকে প্রতিষ্ঠিত করে; নারীকে করে তোলে ঘরের সামগ্রী।

কিন্তু নারীর সত্যিই কোনো ঘর বা গৃহ আছে কিনা- এ নিয়েই তৈরি হতে পারে প্রশ্ন। রোকেয়া সাখাওয়াত হোসেন এ প্রশ্নটিই তুলেছেন “গৃহ’ প্রবন্ধে । ব্যক্তিগত ও সামাজিক অভিজ্ঞতাসূত্রে তিনি দেখিয়েছেন পুরুষের আধিপত্য ও প্রতিপত্তির কাছে নারীর ঘরও বিপন্ন, ঘর বলে প্রকৃতপক্ষে কিছু নেই। নারীর অর্থ, সম্পদ, সম্পত্তি ও জীবনযাপন- প্রায় সব কিছুর ওপর প্রভাব বিস্তার করেছে পুরুষ ।

পারিবারিকভাবে প্রাপ্ত সম্পদ ও সম্পত্তিও দখল করে নিয়েছে পুরুষ । প্রবন্ধটিতে বেশ কিছু ঘটনা বিশ্লেষণ করে রোকেয়া দেখিয়েছেন পুরুষের নিয়ন্ত্রণ ও অভিভাবকতে নিজস্ব গৃহের আনন্দ ও অনুভূতি থেকে নারী প্রবলভাবে বঞ্চিত। পুরুষতান্ত্রিক সমাজে নারীর অবস্থান চিহিত করে দেখিয়েছেন নারী-পুরুষ নির্বিশেষ গৃহ বা ঘর প্রকৃতপক্ষে মানুষের শারীরিক ও মানসিক প্রশান্তির স্থান।


গৃহ প্রবন্ধের সৃজনশীল প্রশ্ন ও উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ :
দাও হেন বর সাগরের মত
গম্ভীর যার বাণী,
আন্-ভূবনের অজানা সুরভী
পরানে মিলাবে আনি
দাও হেন স্বামী যে আমার পানে
চাহিবে সহজ সুখে,
যে চোখে শ্যামল প্রান্তর চায়
উষার অরুণ মুখে,
(কাব্য সঞ্চয়ন – সত্যেন্দ্রনাথ দত্ত)

 

 

ক. অনেকের মতে চক্ষু কীসের দর্পণ?
খ. “বলিতে আপন দুঃখ পরনিন্দা হয়’_ একথা বলার কারণ কী?
গ. উদ্দীপকের সাথে “গৃহ” রচনার বৈসাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকটি যেন প্রাবন্ধিকের মুল চাওয়া’- মন্তব্যটির যথার্থতা বিচার কর।

Download Home Essay Creative Questions and Answers সৃজনশীল প্রশ্ন ২ : রাজপ্রাসাদগুলি পরিদর্শন করবার সময় লক্ষ্য করেছি সেগুলি কেবল রাজপ্রাসাদ নয়, সেগুলির প্রত্যেকটি একটি পুরুষ ও একটি নারীর সুখ-দুঃখের নীড় এক-একটি ‘home’। ইংরেজী ‘home’ কথাটির ভারতীয় কোনো প্রতিশব্দ নেই, কেননা ‘home’ কেবল গৃহ নয়, একটি নারীর ও একটি পুরুষের কাঠপাথরের রূপান্তরিত প্রেম।

ক. ‘সুলতানার স্বপ্ন’ কী ধরনের রচনা?
খ. প্রবন্ধে যে রাজবাড়ির কথা বলা হয়েছে, তার বর্ণনা দাও।
গ. উদ্দীপকটি ‘গৃহ’ প্রবন্ধের সঙ্গে কীভাবে সাদৃশ্যপূর্ণ?
ঘ. ‘উদ্দীপকটি আলোচ্য প্রবন্ধের একটি অংশ মাত্র’ -মন্তব্যটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৩ :
আমি চিত্রাঙ্গদা
দেবী নহি, নহি আমি সামান্যা রমণী।
পুজা করি রাখিবে মাথায়, সেও আমি নই;
অবহেলা করি পুষিয়া রাখিবে
পিছে, সেও আমি নহি। যদি পার্শে রাখ
মোরে সংকটের পথে, দুরূহ চিন্তার
ষদি অংশ দাও, ষদি অনুমতি করো
কঠিন ব্রতের তব সহায় হইতে,
যদি সুখে দুখে মোরে করো সহচরী
আমার পাইবে তবে পরিচয়।

 

 

ক) ‘রজত’ শব্দের অর্থ কী?
খ) ‘বলিতে আপন দুঃখ পরনিন্দা হয়’- ব্যাখ্যা কর।
গ) উদ্দীপকের চিত্রাঙগদার ভাবনার সাথে ‘গৃহ’ প্রবন্ধে উল্লেখিত নারীদের বাস্তবতার বৈসাদৃশ্য তুলে ধর।
ঘ) ‘গৃহ’ প্রবন্ধে উল্লেখিত নারীদের করুণ বাস্তবতার অবসানের প্রেরণা রয়েছে উদ্দীপকে মন্তব্যটি যাচাই কর।

গৃহ প্রবন্ধের সৃজনশীল প্রশ্ন ও উত্তর ডাউনলোড করো সৃজনশীল প্রশ্ন ৪ : ঘর আর ঘরণীর দিকে তাকাবার সময় নেই মোতালেফের। … নগদ পঞ্চাশ টাকা। টাকার ওপর হাত বুলাতে বুলাতে এলেম বললে কিন্তু এখন আর টাকা নিয়া আমি কি করব মেঞা তুমি তো শোনলাম নিকা কইরা নিছ, মোতালেফ মুচকি হাসল। বলল গাছে রস যদ্দিন আছে, মাজুখাতুনও তদ্দিন আছে আমার ঘরে। দক্ষিণা বাতাস খেললেই সব যা হইয়া যাবে উহড়া।

ক. রোকেয়া সাখাওয়াত কত সালে মৃত্যুবরণ করেন?
খ. “ক্ষমতাশালী পুরুষের বাহাদুরি”– বলতে কী বোঝানো হয়েছে।
গ. উদ্দীপকের কোন বিষয়টি ‘গৃহ’ প্রবন্ধে প্রকাশ পেয়েছে?
ঘ. উদ্দীপকটি ‘গৃহ’ প্রবন্ধের অংশিক ভাব ধারণ করে মাত্র— মন্তব্যটির যথার্থতা বিচার কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : ঐ মহারাজার নাম আমার জানা নেই। মাকে জিজ্ঞেস করেছিলাম, তিনিও বলতে পারলেন না। তবে তিনি যে অত্যন্ত ক্ষমতাশার ছিলেন তার অসংখ্য প্রমাণ এই বাড়িতে ছড়ানো। জঙ্গলের ভেতর বাড়ি। সেই বাড়িতে ইলেকট্রিসিটির ব্যবস্থা করার জন্য তাঁর ফি নিজস্ব জেনারেটর। দাওয়াতের চিঠি ছেপে পাঠানোর জন্যে মিনি সাইজের একটা ছাপাখানা।
বাবাকে অসংখ্যবার বলতে শুনেছি— মহারাজার রুচি দেখে মুগ্ধ হতে হয়। আহা, কত বই! কত বিচিত্র ধরনের বই!

 

 

ক. কার স্ত্রীর অলংকারের অভাব নেই?
খ. “সেখানে যেমন এক পাল ছাগল আছে, হংস কুক্কুট আছে, সেইরূপ একদল স্ত্রীলোকও আছেন”– ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের সঙ্গে ‘গৃহ’ প্রবন্ধের কোন দিকটির সাদৃশ্য দেখা যায়?
ঘ. “উদ্দীপকটি ‘গৃহ’ প্রবন্ধের একটি দিকের প্রতিফলন মাত্র”– তোমার মতামত দাও ।

গৃহ প্রবন্ধের সৃজনশীল প্রশ্ন ও উত্তর ডাউনলোড করো সৃজনশীল প্রশ্ন ৬ :
উদ্দীপক ১ : আশা দেখিল, বিনোদিনী সর্বপ্রকার গৃহকর্মে সুনিপুণ— প্রভুত্ব যেন তাহার পক্ষে নিতান্ত সহজ স্বভাবসিদ্ধ– দাস দাসীদিগকে কর্মে নিয়োগ করিতে, ভর্ৎসনা করিতে ও আদেশ করিতে সে লেশমাত্র কুণ্ঠিত নহে। এই সমস্ত দেখিয়া আশা বিনোদিনীর কাছে নিজেকে নিতান্ত ক্ষুদ্র মনে করিল ৷
উদ্দীপক ২ : মহেন্দ্ৰ একদিন বিরক্ত হইয়া তাহার মাকে ডাকিয়া কহিল, “একি ভালো হইতেছে? পরের ঘরের যুবতী বিধবাকে আনিয়া একটা দায় ঘাড়ে করিবার দরকার কী। আমার তো ইহাতে মত নাই— কী জানি কখন কী সংকট ঘটিতে পারে।”

ক. রোকেয়া সাখাওয়াত হোসেন কোন গ্রামে জন্মগ্রহণ করেন?
খ. ‘আমার ভগ্নী আমার নিকট অবশ্য আসিবেন’— উক্তিটি কার সম্পর্কে করা হয়েছে?
গ. উদ্দীপক ১-এর বিনোদিনীর সঙ্গে ‘গৃহ’ প্রবন্ধের নারীদের বৈসাদৃশ্য কিসে? ব্যাখ্যা কর।
ঘ. ‘‘উদ্দীপক ২-এ ‘গৃহ’ প্রবন্ধে বর্ণিত বিধবার প্রতি অবহেলার প্রতিফলন দেখা গেছে”– তোমার উত্তরের পক্ষে যুক্তি দেখাও।

সৃজনশীল প্রশ্ন ৭ : মৃদুল খুব ঘরকুনো স্বভাবের। সে ঘরের বাইরে বলতে গেলে বেরই হয় না। বাড়ির রাস্তার দিকের ঘরটিতে একটি দোকান করে নিয়েছে সে। এর আয়েই সংসার চলে তার। সে বাড়ির অর্ধেক মালিকানা স্ত্রীর নামে লিখে দিয়েছে যেন তার মৃত্যু হলে স্ত্রীকে আর্থিক কোনো সমস্যায় না পড়তে হয়।

 

 

ক. ‘পর্ণকুটির’ অর্থ কী?
খ. “শারীরিক আরাম ও মানসিক শান্তিনিকেতন যাহা, তাহাই গৃহ”— ব্যাখ্যা করো ।
গ. উদ্দীপকের মৃদুলের স্বভাব কীভাবে ‘গৃহ’ রচনার বর্ণনার সাথে বৈসাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো।
ঘ. “মৃদুলের স্ত্রীর মতো সব নারী নিজেদের ন্যায্য অধিকার পায় না”- মন্তব্যটি ‘গৃহ’ প্রবন্ধের আলোকে বিশ্লেষণ করো।

গৃহ প্রবন্ধের সৃজনশীল প্রশ্ন ও উত্তর ডাউনলোড করো সৃজনশীল প্রশ্ন ৮ : টিভির একটা অনুষ্ঠানে একজন নারী অনেক সংগ্রামের পর জীবনযুদ্ধে কীভাবে জয়ী হয়েছেন, সে গল্প বলছিলেন। তিনি দরিদ্র পিতা-মাতার তিন সন্তানের একজন। দুই ভাই, এক বোন। ভাই দুজন যে যার মতো সংসার করছেন আলাদা হয়ে। তাঁরা মা-বাবার খোঁজখবর নেন না। নিজের সংসার সামলিয়েও বৃদ্ধ মা-বাবার দেখভাল করছেন নারীটি। তিনি বললেন, ‘আমিই এখন আমার মা-বাবার ছেলে’। আমাদের পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থায় পিতা-মাতাকে দেখভালের দায়িত্ব পুত্রের। সে কারণেই পুত্রার্থে ক্রিয়তে ভার্যা। ভার্যার কাজ পুত্র জন্ম দেওয়া। আবার বংশ রক্ষার জন্যও পুত্র চাই।…চিরকালীন বিশ্বাস-পুত্রই মা-বাবার ভরণপোষণের দায়িত্ব পালন করবে। কিন্তু টিভিতে কথা বলা মেয়েটির মতো সামাজিক চিত্র এখন আর দুর্লভ নয়। যে ভাই সম্পত্তির উত্তরাধিকার হওয়া সত্ত্বেও বৃদ্ধ, অক্ষম, অসহায় পিতা-মাতাকে নিরাপত্তাহীনতার মধ্যে ফেলে রেখে যায় আর তাঁদের সব দায়িত্ব নেয় যে বোন, তাঁকে কেন বলতে হবে— ‘আমি এখন আমার মা-বাবার ছেলে?’

ক. ‘বিরাম’ শব্দের অর্থ কী?
খ. জমিলা কখনো কোনো যানবাহনে চড়েননি কেন?
গ. উদ্দীপকের নারীর বক্তব্যে ‘গৃহ’ প্রবন্ধের কোন দিকটি উঠে এসেছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের নারীকে কেন বলতে হচ্ছে তিনি তাঁর মা-বাবার ছেলে? ‘গৃহ’ প্রবন্ধের আলোকে বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৯ : স্কুলশিক্ষিকা সুলতানার বাবার বাড়ি স্কুলের পাশেই। আর শ্বশুরবাড়ি স্কুল থেকে ১৫ মিনিটের হাঁটা পথ। একদিন তিনি স্কুলের পিয়নকে বাড়ি থেকে টিফিন নিয়ে আসতে বললেন। পিয়ন টিফিন নিয়ে ফিরল তবে ততক্ষণে টিফিনের টাইম পেরিয়ে গেছে। সুলতানা অবাক হয়ে বললেন, “এত দেরি হলো কেন? আমার বাড়ি যেতে তো লাগে দুই মিনিট।” পিয়ন জবাব দিল, “আপা, আপনি বুঝিয়ে বলবেন না বাবার বাড়ি না স্বামীর বাড়ি যাব।”

ক. ‘গৃহ’ প্রবন্ধের রচয়িতা কে?
খ. “গৃহ তাহাদের নিকট কারাগার তুল্য বোধ হয়”— ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের সুলতানার অভিজ্ঞতা ‘গৃহ’ প্রবন্ধের কোন দিকটিকে তুলে ধরে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের পিয়নের ভুল বোঝার কারণটি ‘গৃহ’ প্রবন্ধের আলোকে বিশ্লেষণ করো।

গৃহ প্রবন্ধের সৃজনশীল প্রশ্ন ও উত্তর ডাউনলোড করো সৃজনশীল প্রশ্ন ১০ : ৮৫ শতাংশ নারীর উপার্জনের স্বাধীনতা নেই। আবার যাঁরা আয় করেন, তাঁদের প্রায় ২৪ শতাংশেরই নিজের আয়ের ওপর নিয়ন্ত্রণ নেই। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রথমবারের মতো নারী নির্যাতন নিয়ে জাতীয় পর্যায়ে জরিপ চালিয়েছে। জরিপ অনুযায়ী দেশের ৮৭ শতাংশ নারী নির্যাতনের শিকার হন। জরিপে অন্তর্ভুক্ত থানাগুলোতে জমির মালিকানা আছে ৮১ শতাংশ পুরুষের। বাড়ির মালিকানার ক্ষেত্রে ৮৬ শতাংশ পুরুষের বিপরীতে নারীর হার মাত্র ১৪ শতাংশ।

ক. “ঘর কি জ্বলি………….. লাগি আগ!”- এটি কোন ভাষার প্রবাদ?
খ. ‘অনেক ভ্রাতা আপন বাড়িতে অন্যায় স্বামিত্বের পরিচয় দিয়া থাকেন’— লেখিকা কোন প্রসঙ্গে কথাটি বলেছেন? বুঝিয়ে লেখো।
গ. উদ্দীপকে ‘গৃহ’ প্রবন্ধে উল্লিখিত পুরুষের কোন মানসিকতার স্বরূপ ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. নারীদের অধিকার-বঞ্চনার স্বরূপ উদ্দীপক ও ‘গৃহ’ প্রবন্ধের আলোকে বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ১১ : বিয়ের পর মুনিয়া প্রতি দু মাসে একবার নিজের বাড়ি বেড়াতে যায়। তার স্বামীর এটা ভালো লাগে না। তিনি একদিন মুনিয়াকে বলেন, “বিয়ের পর ঘন ঘন বাপের বাড়ি যাওয়া ভালো না। এটাই এখন তোমার আসল বাড়ি। বছরে দুবারের বেশি বাপের বাড়ি যাবে না।” মুনিয়া বলে, “যে বাড়িতে আমার আবেগ, অনুভূতির মূল্য নেই সেই বাড়িকে নিজের বাড়ি বলে ভাবব কীভাবে?

 

 

ক. রোকেয়ার মতে শরাফত উকিলের বাড়ির স্ত্রীলোকদের কী বলা যেতে পারে?
খ. ‘গৃহ’ প্রবন্ধে লেখিকা রানিকে দেখে হতাশ হলেন কেন?
গ. মনিয়ার স্বামীর মনোভাবে ‘গৃহ’ প্রবন্ধের কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. ‘নিজ ঘরেই যারা পরবাসী, মুনিয়া তেমন নারীদেরই প্রতিনিধি।’— ‘গৃহ’ প্রবন্ধ অনুসারে মন্তব্যটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ১২ : বিয়ের পর থেকেই যৌতুকের জন্য শ্বশুরবাড়িতে মানসিক নির্যাতনের শিকার হয়ে আসছিল সেলিনা। শ্বশুরবাড়ির লোকজন সুযোগ পেলেই তাকে কটু কথা শোনাত। দুদিন আগে সে প্রতিবাদ করলে স্বামী তার গায়ে হাত তোলে। সেলিনা পরদিন নিজের বাড়ি চলে আসে। তার হতদরিদ্র ভাই বলেন, “তোর আর ও বাড়িতে ফেরার দরকার নেই, এটা তো তোরও বাড়ি। এখানে তুই যতদিন খুশি থাকবি।”

ক. প্রচলিত সমাজব্যবস্থায় নারীর জন্য বরাদ্দ কী?
খ. “জানি না কী পাপে রানি হয়েছি!”- উক্তিটি ব্যাখ্যা করো।
৭. উদ্দীপকের সেলিনা কীভাবে ‘গৃহ’ প্রবন্ধে বর্ণিত নারীদের থেকে আলাদা? ব্যাখ্যা করো।
ঘ. সেলিনার ভাইয়ের মতো মানুষই ‘গৃহ’ প্রবন্ধে প্রত্যাশা করা হয়েছে।”- মন্তব্যটির যথার্থতা যাচাই করো।

সৃজনশীল প্রশ্ন ১৩ : নারীদের নিজের বাড়ি বলে কিছু নেই। সব বাড়িই পুরুষদের হয়। বিয়ের পর বাবার বাড়ি পর হয়ে যায়। স্বামীর বাড়িও নিজের বাড়ি হয় না। স্বামী মারা গেলে সে বাড়িতে নারীর অধিকার থাকে না। পুরুষেরা যতবারই বিয়ে করুক, তাদের স্থায়ী ঘর আছে।

ক. কী বললে একটা আরাম-বিরামের শান্তিনিকেতন বোঝায়?
খ. কুমারী, সধবা, বিধবা- সকল শ্রেণির অবলার অবস্থাই শোচনীয় কেন?
গ. উদ্দীপকে ‘গৃহ’ প্রবন্ধের কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে ফুটে ওঠা অসংগতি দূরীকরণে আমাদের করণীয় কী? ‘গৃহ’ প্রবন্ধ অনুসরণে বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ১৪ : “নিজের উদ্যমে ও শক্তিতে নিজেকে মুক্ত না করিলে অন্যে মুক্তি দিতে পারে না। অন্যে যেটাকে মুক্তি বলিয়া উপস্থিত করে সেটা বন্ধনেরই অন্য মূর্তি। পুরুষ যে স্ত্রীশিক্ষার ছাঁচ গড়িয়াছে সেটা পুরুষেরই খেলার যোগ্য পুতুল গড়িবার ছাঁচ। কিন্তু যিনি এ কার্যে অবতীর্ণা হইবেন তাঁহাকে সাধারণ স্ত্রীলোকের মতো গতানুগতিক হইলে চলিবে না। সংসারের লোকে যাহাকে সুখ বলে সেটাকে তিনি আদর্শ করিবেন না। এ কথা তাঁহাকে মনে রাখিতে হইবে, সন্তান গর্ভে ধারণ করাই তাঁহার চরম সার্থকতা নয়। তিনি পুরুষের আশ্রিতা, লজ্জাভয়ে লীনাঙ্গিনী, সামান্য ললনা নহেন; তিনি তাহার সংকটে সহায়, দুরূহ চিন্তায় অংশী এবং সুখে দুঃখে সহচরী হইয়া সংসার পথে তাহার প্রকৃত সহযাত্রী হইবেন।”

ক. রোকেয়া সাখাওয়াত হোসেনের প্রকৃত নাম কী?
খ. “ঘর কি জ্বলি বনমে গেয়ী-বনমে লাগি আগ/বন বেচারা কিয়া করে, করমঁমে লাগি আগ!”— ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের সঙ্গে ‘গৃহ’ প্রবন্ধের পার্থক্য ব্যাখ্যা করো।
ঘ. “লেখিকা ‘গৃহ’ প্রবন্ধে যে সকল সমস্যা চিহ্নিত করেছেন, উদ্দীপকে তার সমাধান রয়েছে” – মন্তব্যটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ১৫ : দরিদ্র পরিবারের মেয়ে হালিমা বিয়ের ৬ মাসের মাথায় স্বামীর নির্যাতনের শিকার হয়। পান থেকে চুন খসলেই স্বামী মারধর, কথায় কথায় বকাঝকা করে। সারাদিন সংসারের কাজকর্ম ঠিকমতো করলেও স্বামীর মন ভরে না। দিন দিন যেন হালিমার প্রতি নির্যাতনের মাত্রা বাড়তে থাকে। দরিদ্র বাবা-মায়ের সংসারে পুনরায় গিয়ে তাদের দুঃখ কষ্ট আর বাড়াতে চায় না হালিমা। তাই দিন দিন স্বামীর অত্যাচার-নির্যাতন মুখ বুজে সহ্য করেই হালিমাকে স্বামীর সংসার করতে হয়। সাম্প্রতিক এক জরিপ অনুযায়ী, সামাজিক সূচকে বাংলাদেশের বিস্ময়কর সাফল্যের পেছনে নারীর বড় ভূমিকা থাকলেও ঘরের মধ্যে নারীর অবস্থা তেমন বদলায়নি। আমাদের দেশে অধিকাংশ নারীকেই হালিমার মতো স্বামীর নির্যাতন সহ্য করেই সংসার করতে হয়।

ক. ‘গোশালা’ শব্দের অর্থ কী?
খ. “কক্ষগুলি ‘অসূর্যম্পশ্য’ বলিয়া বোধ হইল”— কথাটি ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের ঘটনায় ‘গৃহ’ প্রবন্ধের কোন দিকটি উঠে এসেছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকটি ‘গৃহ’ প্রবন্ধের মূলভাবকে কতটুকু ধারণ করতে পেরেছে বলে তুমি মনে করো? মতামত দাও।


বাংলা প্রথম পত্রের অন্যান্য গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তরগুলো নিচে দেয়া লাল লিংকে ক্লিক করে ডাউনলোড করে নাও।

►► সৃজনশীল ডাউনলোড : বায়ান্নর দিনগুলো
►► সৃজনশীল ডাউনলোড : তাহারেই পড়ে মনে
►► সৃজনশীল ডাউনলোড : অপরিচিতা
►► সৃজনশীল ডাউনলোড : সাম্যবাদী
►► সৃজনশীল ডাউনলোড : মাসি-পিসি
►► সৃজনশীল ডাউনলোড : আমি কিংবদন্তির কথা বলছি
►► সৃজনশীল ডাউনলোড : ঐকতান
►► সৃজনশীল ডাউনলোড : আহ্বান
►► সৃজনশীল ডাউনলোড : বিভীষণের প্রতি মেঘনাদ
►► সৃজনশীল ডাউনলোড : আঠারো বছর বয়স
►► সৃজনশীল ডাউনলোড : সোনার তরী
►► সৃজনশীল ডাউনলোড : মহাজাগতিক কিউরেটর

উত্তর ডাউনলোড করো

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *