ছবি কবিতার সৃজনশীল প্রশ্নের উত্তর : এ কবিতায় কবি তাঁর মাতৃভূমি বাংলাদেশকে মহান শিল্পীর আঁকা একটি কালজয়ী ছবি হিসেবে কল্পনা করেছেন। সদ্য স্বাধীনঅপ্রাপ্ত বাংলাদেশ রোমান্টিক এই কবির দৃষ্টিতে দৃষ্টিনন্দন এক চিত্রের ভূমিকায় অবতীর্ণ হয়েছে। এখানে শব্দের ইন্দ্রজাল রচনা করে কবিতাটির ভাবসত্যকে উন্মোচন করেছেন কবি। কবির দৃষ্টিতে আমাদের মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহিদই এ চিত্রের কারিগর।
তাদের শ্রম ও আত্মত্যাগে গড়ে উঠেছে মাতৃভূমির নতুন চিত্রপট। কবির ধারণা, রঙের জাদুকর শিল্পী ভ্যান গও এ ছবির মতো রঙের এমন আশ্চর্যরকম গাঢ়তা প্রত্যক্ষ করেননি। তিনি মনে করেন, ছবিটিতে ক্রমাগত নরমুণ্ডের ব্যবহার যেন ত্রিশ লক্ষ শহিদের আত্মত্যাগের সংগ্রামী চেতনাকে ধারণ করে আছে। এটি ছবির মতো এদেশের গৌরবময় স্মারক। সংগত কারণেই ত্রিশ লক্ষ শহিদের রক্তস্নাত সুন্দর এই দেশ পরিদর্শনের জন্য বিদেশিদের আমন্ত্রণ জানিয়েছেন তিনি।
ছবি কবিতার সৃজনশীল প্রশ্নের উত্তর নূরলদীনের কথা মনে পড়ে যায় কবিতার মূলভাব
সৃজনশীল প্রশ্ন ১ : শহিদের পুণ্য রক্তে সাত কোটি
বাঙালির প্রাণের আবেগ আজ
পুষ্পিত সৌরভ। বাংলার নগর, বন্দর
গঞ্জ, বাষট্টি হাজার গ্রাম
ধ্বংসস্তূপের থেকে সাত কোটি ফুল
হয়ে ফোটে। প্রাণময় মহৎ কবিতা
আর কোথাও দেখি না এর চেয়ে।
ক. কবি আবু হেনা মোস্তফা কামাল এদেশকে কীসের সঙ্গে তুলনা করেছেন?
খ. কবি নিজেকে এদেশের পর্যটন দফতরের অন্যতম প্রধান বলেছেন কেন?
গ. উদ্দীপকে বাঙালির প্রাণের আবেগ পুষ্পিত হবার বিষয়টি ‘ছবি’ কবিতায় কীভাবে বাঙ্ময় হয়ে উঠেছে— ব্যাখ্যা করো।
ঘ. “বৈসাদৃশ্য থাকলেও উদ্দীপক ও ‘ছবি’ কবিতা যেন একই সূত্রে গাঁথা”- উক্তিটি মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ২ : লিসার সাথে মৌসুমীর পরিচয় ফেসবুকে। ফেসবুকে তাদের অনেক কথাই হয়। একদিন মৌসুমী লিসাকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানায়। মৌসুমী বিনয়ের সাথে লিসাকে বলে যে, বাংলাদেশ তাদের দেশের চেয়ে সৌন্দর্যের দিক থেকে অত বেশি কিছুর ধারক হয়তো নয়, তবে বাংলাদেশের সৌন্দর্য কোনোভাবে কমও নয়। তার কাছে বাংলাদেশের বিস্তারিত বিবরণ শুনে লিসা অবশেষে বাংলাদেশে বেড়াতে আসে।
ক. মেম্ফিস কী?
খ. ‘রঙের এমন ব্যবহার, বিষয়ের এমন তীব্রতা’- বলতে কী বোঝানো হয়েছে?
গ. উদ্দীপকের মৌসুমীর কর্মকাণ্ড ‘ছবি’ কবিতার কোন দিকটির প্রতি ইঙ্গিত করেছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের অনুভব ছবি কবিতার সমগ্র অনুভবকে ধারণ করে কি? মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ৩ : “তুমি যাবে ভাই- যাবে মোর সাথে আমাদের ছোটো গীয়,
গাছের ছায়ায় লতায় পাতায় উদাসী বনের বায়;
মায়া মমতায় জড়াজড়ি করি
মোর গেহখানি রহিয়াছে ভরি,
মায়ের বুকেতে, বোনের আদরে, ভাইয়ের স্নেহের ছায়,
তুমি যাবে ভাই যাবে মোর সাথে, আমাদের ছোটো গায়।”
ক. কীসের মাধ্যমে একটি ছবির মৌলিক ও বিশ্বজনীন মূল্য প্রতিভাত হয়?
খ. ‘ছবি’ কবিতায় ভ্যান গগের উদাহরণ আনা হয়েছে কেন?
গ. উদ্দীপকে ‘ছবি’ কবিতার কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. “উদ্দীপক ও ‘ছবি’ কবিতার কবির আহ্বান একসূত্রে গাঁথা নয়।”- মন্তব্যটি বিশ্লেষণ করো। নূরলদীনের কথা মনে পড়ে যায় কবিতার মূলভাব
সৃজনশীল প্রশ্ন ৪ : উদ্দীপক-১: আপ্ত তার ফরাসি বন্ধু ড্যানিয়েলকে ইমেইলে লিখেছে, “তোমাদের দেশটা অনেক সুন্দর। আমি স্বপ্ন দেখি ফ্রান্সে একদিন বেড়াতে যাব। তবে আমাদের দেশের রূপবৈচিত্র্যও কম নয়। প্রাকৃতিক শোভা, সাংস্কৃতিক ঐতিহ্যে বাংলাদেশ মতোই সুন্দর।”
উদ্দীপক-২: ফরাসি নাগরিক ড্যানিয়েল বাংলাদেশি বন্ধু আপ্তকে ইমেইলে লিখেছে, “তোমাদের দেশ সম্পর্কে আমার অনেক কিছুই জানা আছে। লাখো শহিদের আত্মদানের স্মৃতিবিজড়িত বাংলাদেশে আমি একবার হলেও বেড়িয়ে আসতে চাই। তোমাদের দেশের ইতিহাস ও ঐতিহ্যকে আরও গভীরভাবে জানতে চাই।”
ক. কঠোর পরিশ্রমী কারিগররা কোন বংশের?
খ. “এখনো অনেক জায়গায় রং কাঁচা।”- ব্যাখ্যা করো।
গ. উদ্দীপক-১-এ ‘ছবি’ কবিতার কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপক-২-এ ‘ছবি’ কবিতার কবির আহ্বান কতখানি সার্থকতা লাভ করেছে? মতামত দাও।
সৃজনশীল প্রশ্ন ৫ : “গানে আর ভিন্ন কী সুরের ব্যঞ্জনা?
যখন হানাদারবধ সংগীতে
ঘৃণার প্রবল মন্ত্রে জাগ্রত,
স্বদেশের তরুণ হাতে
নিত্য বেজেছে অবিরাম
মেশিনগান, মর্টার, গ্রেনেড।”
ক. ‘ছবি’ কবিতাটি কোন ছন্দে রচিত?
খ. “মেম্ফিস অথবা কালিফোর্নিয়া তার তুলনায় শিশুতোষ” বুঝিয়ে লেখো। নূরলদীনের কথা মনে পড়ে যায় কবিতার মূলভাব
গ. উদ্দীপকের কবিতাংশে ‘ছবি’ কবিতার কোন ভাব প্রাধান্য পেয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. “উদ্দীপকের বিষয়বস্তু ‘ছবি’ কবিতার অংশবিশেষ মাত্র”- মন্তব্যটি যথার্থতা নিরূপণ করো।
সৃজনশীল প্রশ্ন ৬ : পরাজয় অনিবার্য বুঝতে পেরে বাংলাদেশ স্বাধীন হওয়ার ঠিক দুই দিন আগে পাকিস্তানি হানাদার বাহিনী নির্বিচারে বাংলার কৃতী সন্তানদের হত্যা করে। বাংলার প্রখ্যাত সন্তানদের হত্যা করে ফেলে রাখে ঢাকা শহরের পশ্চিমে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পাশেই। পরবর্তী সময়ে সেখানে দেখা যায় শুধু লাশ আর লাশ। ওই লাশের ভয়াবহ রক্তাক্ত দৃশ্যপটের পিছনেই যেন লুকিয়ে ছিল এদেশের স্বাধীনতার গভীর সাজেশান। পরে তাঁদের স্মরণে সেখানে ‘শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ’ নির্মিত হয়।
ক. কবি কতজন কারিগরের কথা উল্লেখ করেছেন?
খ. “দীর্ঘ নটি মাস দিনরাত পরিশ্রম করে বানিয়েছেন এই ছবি।”— কবি এ কথা বলেছেন কেন?
গ. উদ্দীপকটি ‘ছবি’ কবিতার কোন দিকটির প্রতিনিধিত্ব করছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকটি ‘ছবি’ কবিতার সমগ্র ভাবকে ধারণ করছে কি? যুক্তিসহ মতামত দাও।
সৃজনশীল প্রশ্ন ৬ : পরাজয় অনিবার্য বুঝতে পেরে বাংলাদেশ স্বাধীন হওয়ার ঠিক দুই দিন আগে পাকিস্তানি হানাদার বাহিনী নির্বিচারে বাংলার কৃতী সন্তানদের হত্যা করে। বাংলার প্রখ্যাত সন্তানদের হত্যা করে ফেলে রাখে ঢাকা শহরের পশ্চিমে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পাশেই। পরবর্তী সময়ে সেখানে দেখা যায় শুধু লাশ আর লাশ। ওই লাশের ভয়াবহ রক্তাক্ত দৃশ্যপটের পিছনেই যেন লুকিয়ে ছিল এদেশের স্বাধীনতার গভীর সাজেশান। পরে তাঁদের স্মরণে সেখানে ‘শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ’ নির্মিত হয়।
ক. কবি কতজন কারিগরের কথা উল্লেখ করেছেন?
খ. “দীর্ঘ নটি মাস দিনরাত পরিশ্রম করে বানিয়েছেন এই ছবি।”— কবি এ কথা বলেছেন কেন? নূরলদীনের কথা মনে পড়ে যায় কবিতার মূলভাব
গ. উদ্দীপকটি ‘ছবি’ কবিতার কোন দিকটির প্রতিনিধিত্ব করছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকটি ‘ছবি’ কবিতার সমগ্র ভাবকে ধারণ করছে কি? যুক্তিসহ মতামত দাও।
সৃজনশীল প্রশ্ন ৮ : বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পী কামরুল হাসান খুব আলোচিত হন তার ছবিতে একটি হিংস্র মানুষের মুখমণ্ডলের ব্যবহার দ্বারা। স্বাধীনতা যুদ্ধ চলাকালীন তিনি জেনারেল ইয়াহিয়ার হিংস্র মুখমণ্ডলের অবয়ব ব্যবহার করে ছবি আঁকেন। এই ছবি পোস্টার হিসেবে স্বাধীনতা যুদ্ধ চলাকালে বাঙালিদের সংগ্রামী চেতনায় উদ্বুদ্ধ করেছিল এবং আজও করে।
ক. কবিতায় উল্লিখিত ছবিটিতে নরমুণ্ডের ক্রমাগত ব্যবহারের মধ্যে কবি কী খুঁজে পেয়েছেন?
খ. নরমুণ্ডের ক্রমাগত ব্যবহার কীভাবে বাংলাদেশ নামক ছবিটির থিম হলো? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকটি ‘ছবি’ কবিতার কোন দিকটিকে উন্মোচিত করছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের ও ‘ছবি’ কবিতার নরমুণ্ডের ব্যবহারকে একসূত্রে গাঁথা যায় কি? যুক্তিসহ প্রমাণ করো।
সৃজনশীল প্রশ্ন ৯ : পৃথিবীর নানা দেশে ভ্রমণ করেছে, দেখেছে পৃথিবীর বৃহত্তম সাগর দক্ষিণ চীন সাগর, গভীরতম সাগর ক্যারিবিয়ান। সাগর, মেক্সিকো উপসাগরুসহ আরও কত সাগর। দেশে ফিরে এসে বন্ধু আজাদের সাথে সে কক্সবাজার সমুদ্রসৈকতে গেলে আ জানতে চায়, এত দেশে এত সাগর দেখার পর বঙ্গোপসাগর তার কাছে কেমন মনে হচ্ছে? মঞ্জু বলে, কক্সবাজারের মতো এত সুন্দর সমদ্রসৈকত পৃথিবীর অন্য কোথাও নেই।
ক. মনোহারী স্পট কী?
খ. কবি সবাইকে বাংলাদেশে বেড়ানোর জন্য আমন্ত্রণ জানিয়েছেন কেন?
গ. উদ্দীপকটি ‘ছবি’ কবিতার সাথে সংগতিপূর্ণ কি-না তা ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপক ও ‘ছবি’ কবিতার মূলভাব এক নয়”— উদ্দীপক ও ‘ছবি’ কবিতার আলোকে মন্তব্যটির যথার্থতা নিরূপণ করো।
সৃজনশীল প্রশ্ন ১০ : ‘এই যে ছবি এমনি আঁকা
ছবির মত দেশ,
দেশের মাটি দেশের মানুষ
নানান রকম বেশ,
বাড়ি বাগান পাখ-পাখালি
সব মিলে এক ছবি,
নেই তুলি নেই রং তবুও
আঁকতে পারি সবই।”
ক. ছবির মতো এদেশে একবার কী করে যেতে বলেছেন কবি?
খ. ‘রঙের এমন ব্যবহার’ বলতে কবি কী বুঝিয়েছেন? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকটি ‘ছবি’ কবিতার সাথে কীভাবে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকটি ‘ছবি’ কবিতার সমগ্র অংশের প্রতিনিধিত্ব করতে পেরেছে কিনা তা বিশ্লেষণ করো।
কঠিন অংশের ব্যাখ্যা
১. আপনাদের সবার জন্য এই উদার আমন্ত্রণ
ছবির মতো এই দেশে একবার বেড়িয়ে যান।
কবির দৃষ্টিতে তাঁর মাতৃভূমি বাংলাদেশ মহান শিল্পীর আঁকা এক কালজয়ী ছবির মতো। এ অংশে ছবির মতো সুন্দর তাঁর প্রিয়। মাতৃভূমি ঘুরে যাওয়ার জন্য বিদেশিদের উদাত্ত আহ্বান জানিয়েছেন তিনি।
২. অবশ্য উল্লেখযোগ্য তেমন কোনো মনোহারী স্পট আমাদের নেই,
মনোহারী শব্দের অর্থ— যা মনকে হরণ করে বা চিত্তাকর্ষক আর স্পট শব্দের অর্থ স্থান বা জায়গা। কবি মনে করেন, তাঁর রূপকথার মতো মাতৃভূমিতে বিদেশের মতো চিত্তাকর্ষক তেমন কোনো স্পট বা পর্যটনস্থল নেই।
৩. ভাল্লাস অথবা মেম্ফিস অথবা কালিফোর্নিয়া তার তুলনায় শিশুতোষ!
ডাল্লাস ও মেম্ফিস যথাক্রমে মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস ও টেনিসি অঙ্গরাজ্যের দুটি নগর আর কালিফোর্নিয়া সে দেশের তৃতীয় বৃহত্তম অঙ্গরাজ্য। আমেরিকার ঐতিহ্যবাহী এসব নগর ও অঙ্গরাজ্যে বহু পর্যটক ঘুরতে যায়। আলোচ্য অংশে কবি সেসব জায়গার তুলনায় তাঁর ছবির মতো মাতৃভূমিকে শ্রে‘বলে গৌরব করেছেন।
৪. বস্তুত শিল্প মানেই নকল নয় কি?
কাব্যতাত্ত্বিক অ্যারিস্টটল শিল্প-সাহিত্যকে জীবন বা বাস্তব ঘটনার অনুকরণ বলে উল্লেখ করেছেন। আলোচ্য অংশে কবি কাব্যতাত্ত্বিক ও দার্শনিক অ্যারিস্টটলের বক্তব্যের অনুসরণে শিল্প-সাহিত্যকে নকল বা কৃত্রিম বলে অভিহিত করেছেন।
৫. এই বিশাল ছবির জন্য ব্যবহৃত সব উপকরণ অকৃত্রিম;
অকৃত্রিম শব্দের অর্থ- যা কৃত্রিম নয় বা খাঁটি। এ কবিতায় কবি তাঁর জন্মভূমিকে একটি সুবিশাল ও অনন্য চিত্রকর্ম হিসেবে কল্পনা করেছেন। আর সে ছবিতে ব্যবহৃত প্রত্যেকটি উপকরণ যে বাস্তব তা বোঝাতেই তিনি একে ‘অকৃত্রিম’ বলে অভিহিত করেছেন।
৬. খাঁটি আর্যবংশসম্ভূত শিল্পীর কেঠার তত্ত্বাবধানে ত্রিশ লক্ষ কারিগর
দীর্ঘ ন’টি মাস দিনরাত পরিশ্রম করে বানিয়েছেন এই ছবি।
আর্য হলো এক বিশেষ মানবসম্প্রদায়, যারা নিজেদের বিশুদ্ধ ও শ্রেষ্ঠ বলে মনে করতো। আলোচ্য অংশে কবি খাঁটি বাঙালি চেতনার ধারক অর্থে আর্যবংশের কথা বলেছেন। বাঙালি চেতনার ধারক সেই মহামানব অর্থাৎ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় এবং ত্রিশ লক্ষ শহিদের আত্মত্যাগের মধ্যদিয়ে সৃষ্টি হয় সেই ছবি তথা স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।
৭. ভ্যান গগ্- যিনি আকাশ থেকে নীল আর শস্য থেকে সোনালি তুলে এনে ব্যবহার করতেন- কখনো
ভ্যান গগ হলেন বিশ্বখ্যাত একজন ডাচ্ চিত্রশিল্পী। আবেগের সততা, অকৃত্রিম সৌন্দর্য এবং গাঢ় রংয়ের ব্যবহারে বিশিষ্টতা অর্জন করেছিলেন তিনি। কবি তাঁর মাতৃভূমির কল্পিত সেই ছবিতে ছড়ানো রঙের প্রগাঢ়তা বোঝাতে ভ্যান গগের প্রসঙ্গ টেনেছেন। আর তাঁর সে বিশেষত্ব বোঝাতেই আলোচ্য অংশটিতে কবি আকাশের নীল এবং ফসলের সোনালি রং সংগ্রহের কথা বলেছেন।
৮. আর দেখুন, এই যে নরমুণ্ডের ক্রমাগত ব্যবহার- ওর ভেতরেও
একটা গভীর সাজেশন আছে-
সাজেশান হলো বিশেষ নির্দেশনা বা চিন্তা, যা নতুন কিছুর উন্মেষ ঘটায়। আলোচ্য অংশটিতে নরমুণ্ডের ক্রমাগত ব্যবহারের মধ্য দিয়ে এদেশের ত্রিশ লক্ষ শহিদের আত্মদানের সংগ্রামী চেতনাকে উপস্থাপন করেছেন কবি। অপশক্তির বিরুদ্ধে অন্তলীন এই চেতনাকেই সাজেশান হিসেবে উপমিত করেছেন তিনি।