১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ কতটি আসন পায়
Education

১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ কতটি আসন পায়

হ্যালো সবাইকে আজকে আমরা কথা বলব ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ কতটি আসন পায় এই বিষয় নিয়ে। আমরা জানি বাংলাদেশ আওয়ামী লীগ অনেক বড় একটি দল আর মুক্তিযুদ্ধের সময় এই দল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আর অনেকে জানতে চায় এই বিষয় সম্পর্কে তাই আমরা আজকের এই পোস্টে এ বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করবো আশা করি আপনাদের ভালো লাগবে আর অবশ্যই সম্পূর্ণ পোস্টটি দেখতে থাকুন

 

১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ কতটি আসন পায়

তো এখন আমরা কথা বলব আওয়ামী লীগ ১৯৭০ সালে জাতীয় পরিষদ নির্বাচনের ফলাফল নিয়ে আওয়ামী লীগ ১,২৯,৩৭,১৬২ টি ভোট পায় এবং ১৬৭ টি আসন পায়। এটাই ছিল সঠিক নির্বাচনের ফলাফল আমরা অনেক ওয়েবসাইট এবং বিভিন্ন মাধ্যমে দেখতে পেয়েছি যে একেক জন একেক কথা বলতেছে কিন্তু আসলে হচ্ছে ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের ১,২৯,৩৭,১৬২ ভোট পায় এবং ১৬৭ আসন পায়।

 

নির্বাচনের সর্বমোট ২৪টি দল অংশগ্রহণ করেছিল এবং ৩০০ টি আসনে মোট ১৯৫৭ জন প্রার্থী নির্বাচনের অংশগ্রহণ করার জন্য মনোনয়ন প্রত্যাশী অথবা মনোনয়ন জমা দিয়েছিল এর কিছুদিন পর বিভিন্ন সময় বিভিন্ন ধাপে ধাপে প্রার্থী তা বাতিল করা হয় এরপর বিভিন্নভাবে এই মনোনয়ন বাতিল করেও শেষে ১৫৭৯ জন প্রার্থী নির্বাচন করা হয় আর এই ১৫৭৯ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে।

এখন আমরা জাতীয় পরিষদ নির্বাচনে ফলাফল সম্পর্কে একটি চাট দেয়ার চেষ্টা করব এই চারটি আমরা উইকিপিডিয়া থেকে সংগ্রহ করেছি।

আর এই চারটি দেখলে আপনি সকল তথ্য জানতে পারবেন কেননা আমরা চেষ্টা করেছি এই চার্টের মধ্যে সবকিছু বিস্তারিত দেখানোর আশা করি এই চারটি দেখলে আর কোন ভ্রান্ত ধারণা থাকবে না তো চলুন এবার দেখে নেওয়া যাক আমাদের চাটটি।

জাতীয় পরিষদ নির্বাচনের ফলাফল [সম্পাদনা]

 
দল ভোট % আসন
সাধারণ নারী মোট
আওয়ামী লীগ ১,২৯,৩৭,১৬২ ৩৯.২ ১৬০ ১৬৭
পাকিস্তান পিপলস পার্টি ৬১,৪৮,৯২৩ ১৮.৬৩ ৮৩ ৮৮
জামায়াতে ইসলামী ১৯,৮৯,৪৬১ ৬.০৩
কাউন্সিল মুসলিম লীগ ১৯,৬৫,৬৮৯ ৫.৯৬
পাকিস্তান মুসলিম লীগ (কাইয়ুম) ১৪,৭৩,৭৪৯ ৪.৪৭
জমিয়ত উলামায়ে ইসলাম ১৩,১৫,০৭১ ৩.৯৮
জমিয়ত উলামায়ে পাকিস্তান ১২,৯৯,৮৫৮ ৩.৯৪
কনভেনশন মুসলিম লীগ ১১,০২,৮১৫ ৩.৩৪
ন্যাশনাল আওয়ামী পার্টি (ওয়ালি) ৮,০১,৩৫৫ ২.৪৩
পাকিস্তান ডেমোক্রেটিক পার্টি ৭,৩৭,৯৫৮ ২.২৪
জামিয়াত উলেমা-ই-ইসলাম (থানভি) ৫,২১,৭৬৪ ১.৫৮
অন্যান্য দল ৩,৮৭,৯১৯ ১.১৮
স্বতন্ত্র ২৩,২২,৩৪১ ৭.০৪ ১৪ ১৪
মোট ৩,৩০,০৪,০৬৫ ১০০ ৩০০ ১৩ ৩১৩
নিবন্ধিত ভোটার/ভোটদান ৫,৬৯,৪১,৫০০
উৎস: উইকিপিডিয়া

 

আশা করি বুঝতে পেরেছেন এই চার্ট থেকে সকল তথ্য আর এই চার্ট আমরা উইকিপিডিয়া থেকে সংগ্রহ করেছি আর সবচেয়ে নির্ভুল মাধ্যম হচ্ছে উইকিপিডিয়া এটা আমরা সবাই জানি তাই এর মধ্যে কোন ভুল-ভ্রান্ত থাকার প্রশ্নই আসে না আশা করি আজকের এই পোষ্টের মাধ্যমে আপনারা সকল তথ্য জানতে পেরেছেন ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ কতটি আসন পায় এই সম্পর্কে।

 

আজকের পোস্টটি ভালো লাগলে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সাথে এই আর্টিকেলটি অথবা আমাদের ওয়েবসাইটটি শেয়ার করবেন। আর এরকম আরো নিত্য নতুন তথ্য রিলেটেড আর্টিকেল চাইলে অবশ্যই আমাদের কমেন্টে জানাবেন তাহলে আমরা সেই বিষয় নিয়ে কথা বলার চেষ্টা করব ধন্যবাদ সবাইকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button