অনলাইন ইনকাম

অনলাইনে ইনকাম করার উপায় ২০২২

অনলাইনে ইনকাম করার উপায় ২০২১ এ আমরা বিভিন্ন ভাবে ইনকাম করতাম আজকে আমরা জানবো অনলাইনে ইনকাম করার উপায় ২০২২ সম্পর্কে। ওয়েবসাইট (Website) অর্থ উপার্জন কারার অন্যতম একটা মাধ্যম। যার মাধ্যমে আপনি সারাজীবন প্রত্যেক মাসে বেশ ভাল পরিমাণ অর্থ আয় করতে পারবেন অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট। জানতে পারবেন কিভাবে অনলাইনে ইনকাম করা যায়

 

ওয়েবসাইট (Website) থেকে আয় করার বিভিন্ন মাধ্যম আছে সাবার শেষে তা সম্পর্কে আলোচনা করা হবে। কিন্তু ওয়েবসাইট (Website) থেকে আয় করার আগে আপনাকে কিছু জিনিস জানতে হবে তা হলে আপনি ভাল আয় করতে পারবেন। অনলাইনে ইনকাম করার উপায় ২০২২ ওয়েবসাইট (Website) এ কাজ করতে হলে যা যা জানতে হবে:-

  • ওয়েবসাইট তৈরি (Website Making)
  • ওয়েবসাইট ডিজাইন (Website Design)
  • ওয়েবসাইট কাস্টমাইজেশন (Website Customization)
  • আর্টিকেল লেখা।(Article Writing)
  • এস.ই.ও (SEO)
  • আর্টিকেল মার্কেটিং (Article Marketing)

 

অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট ওয়েবসাইট তৈরি (Website Making):-

আপনি কাজ করার জন্য বিভিন্ন সাইটে আপনার Blog বা Website তৈরি করতে পারেন। তবে আমার পরামর্শ হচ্ছে আপনি যদি নতুন হন তাহলে blogger.com এ ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় আর যদি আপনার ব্লোগিং সম্পর্কে ভাল আইডিয়া থাকে তাহলে আপনি Wordpress এ ব্লোগ বা Website তৈরি করতে পারেন অনলাইনে ইনকাম করার উপায় ২০২১। তবে সবার উদ্দ্যেশে বলছি পারলে প্রথমে blogger.com এ শুরু করেন। আপ্নারা বলতে পারেন আবার কিভাবে ওয়েবসাইট তৈরি করা যায় খুবই সহজ।

 

আপ্নারা বলতে পারেন ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে আসলে ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে কিছুই লাগে না। এই পোস্ট ফলো করেন তাহলেই জানতে পারবেন আসলেই ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে। আপনি চাইলে ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারবেন কেননা ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করা খুবই সহজ।

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়  সেখানে Adsense Approve হলে তারপর আপনার Blog বা Website কে Wordpress এ শিফট করে নিন। অনেকে বলে ওয়েবসাইট তৈরির খরচ কত লাগে কিন্তু আসলে এই ওয়েবসাইট তৈরির খরচ লাগে না যদি আপনি ব্লগারের ফ্রি ডোমেইন দিয়ে ওয়েবসাইট তৈরি করেন। আপনি চাইলে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারবেন। এমন অনেক মানুষ আছে যারা বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করে তাও আবার মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করে আজ অনেক টাকা ইঙ্কাম করে।

Blogger হচ্ছে Google এর ফ্রি প্লাটফর্ম। আপনার সাইটে ফ্রিতে Adsense এপ্রুভ করে নিয়ে তারপর আপনার সাইট Wordpress এ শিফট করে নেন। আশা করি জানতে পারলেন ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়

 

ওয়েবসাইট ডিজাইন (Website Design) এবং ওয়েবসাইট কাস্টমাইজেশন (Website Customization):-

 আপনাকে ওয়েবসাইট ডিজাইন জানতে হবে। ওয়েবসাইট ডিজাইন বলতে আমি ফুল ডিজাইনের কথা বলছি না আমি বলছি আপনাকে ডিজাইন সম্পর্কে ধারণা থাকতে হবে আপনি যেন আপনার ডিজাইনটা সুন্দরভাবে মনিটার করতে পারেন এবং ওয়েবসাইট কাস্টমাইজেশন সম্পর্কে আপনার ভালো ধারণা থাকতে হবে কারণ একটা ওয়েবসাইটের অউটলুক বলে দিবে আপনার অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট কতটা ইউজার ফ্রেন্ডলি হবে কিভাবে অনলাইনে ইনকাম করা যায়। আপনার ওয়েবসাইটের অনলাইনে ইনকাম করার উপায় ২০২১ কাস্টমাইজেশন যত ভালো হবে আপনার ওয়েবসাইট এর বাউন্স রেট কম হবে আর ওয়েবসাইটের বাউন্স রেট কম হলে আপনার ওয়েবসাইট র‍্যাঙ্ক হবে তাড়াতাড়ি।

 

আর্টিকেল লেখা(Article Writing):-

আপনাকে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার নিয়ম জানতে হবে। কিভাবে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে হয় তা সম্পর্কে পুরা ধারণা না থাকলে আপনি এসইও ফ্রেন্ডলি লিখতে পারবেন না আর্টিকেল লেখার নিয়ম যার ফলে আপনার আর্টিকেলগুলো র‍্যাঙ্ক করবে না। এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার সময় আপনার আর্টিকেল এর মধ্যে যেসব ছবি ব্যবহার করবেন সেসব ছবিকে কাস্টমাইজ করতে হবে ছবিতে ক্যাপশন এবং অল্টার ট্যাগ সবকিছু ইউজ করতে হবে আর্টিকেল লেখার উপায় 2022

এই আর্টিকেল লেখার উপায় 2022 এ এসে সব জানতে হবে। কেননা আর্টিকেল লেখার উপায় 2022 এসে গুগলের অনেক জিনিস পরিবর্তন হয়েছে। ইংরেজি আর্টিকেল লেখার নিয়ম ও অনেক সহজ কেননা ইংরেজি আর্টিকেল লেখার নিয়ম জানলে আপনি অনেক বেশি ইঙ্কাম করতে পারবেন।

 

আর্টিকেল লেখার সময় একটা জিনিস মনে রাখতে হবে আপনি যে কিওয়ার্ড ইউজ করবেন সেটা পুরো আর্টিকেল এর মধ্যে ৭ থেকে ৮ বার ব্যবহার করা হয় যদি আর্টিকেলটা ৪৫০ থেকে সাড়ে ৫০০ ওয়ার্ড এর মধ্যে হয়। তবে তার বেশি ওয়ার্ড এর আর্টিকেল হলে সর্বোচ্চ 10 হাজারের বেশি ব্যবহার করা ঠিক আর্টিকেল লেখার নিয়ম হবে জানতে হবে ইংরেজি আর্টিকেল লেখার নিয়ম। ১০ বারের বেশি ব্যবহার করলে এটা কীওয়ার্ডস স্টাপিং হিসেবে গণ্য হবে এবং আপনার আর্টিকেলে র‍্যাঙ্ক আপ হওয়ার পরিবর্তে ডাউন হয়ে যাবে অনলাইনে ইনকাম করার উপায় ২০২২।

 

অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট এস.ই.ও (SEO):-

এস ই ও কি (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) আর্টিকেল, ভিডিওর জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। একটা আর্টিকেল বা ভিডিও এর মধ্যে যত ভাল এসইও করবেন তার ভিত্তিতে আপনার আর্টিকেল বা ভিডিও র‍্যাঙ্ক করবে বুজতে পেরেছেন এস ই ও কি। একটা আর্টিকেল বা ভিডিও র‍্যাঙ্ক করার জন্য আপনাকে অনপেজ এসইও, অফ পেজ এসইও, ইমেজ এসইও ও ভিডিও এসইও সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে অনলাইনে ইনকাম করার উপায় ২০২১

SEO কি আপনি যদি আপনার আর্টিকেল এর মধ্যে এইসব SEO কি করতে পারেন তাহলে অল্প সময়ের মধ্যে আপনার আর্টিকেল র‍্যাঙ্ক করবে। তাহলেই জানতে পারবেন SEO কি আবার অনেকে জানতে চান এই SEO কিভাবে শিখবো খুব সহজেই চাইলে শিখতে পারবেন। তাহলেই আর SEO কিভাবে শিখবো এই প্রশ্নটি আর করবেন না।

 

আর্টিকেল মার্কেটিং (Article Marketing):-

যে কোন কিছুর জন্য মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ। আর এটা লেখালেখি করে আয় করার ওয়েবসাইট পেমেন্ট বিকাশে এইরকম টাইপের আর নাও বলতে পারেন কেননা লেখালেখি করে আয় করার ওয়েবসাইট পেমেন্ট বিকাশে এটা ছাড়াও আপনি টাকা আপনার অন্য মাধ্যমেও নিতে পারবেন। ধরে নিন আপনি অনেক ভালো মার্কেটিং জানেন কোন একটা প্রোডাক্ট সম্পর্কে। তখন আপনি প্রোডাক্ট খুব সহজেই অন্যের কাছে বিক্রি করতে পারবেন।

তেমনি আর্টিকেলের জন্য মার্কেটিং অনেক গুরুত্বপূর্ণ একটা জিনিস। অনেকে জানতে চায় লেখালেখি করে আয় করা যায় কিভাবে। লেখালেখি করে আয় করার ওয়েবসাইট আছে অনেক আপনি চাইলে তাদের সাথে যোগাযোগ করতে পারেন। তারা আপনাকে বিভিন্ন বিষয় সম্পর্কে লিখতে বলবে। তাদের এই লেখালেখি করে আয় করে নিতে পারবেন।

 

আপনি যত ভালো আর্টিকেল মার্কেটিং জানবেন আপনার ওয়েবসাইটে ততবেশি ট্রাফিক নিয়ে আসতে পারবেন। আপনি মার্কেটিং করার জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটে অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট আপনার লিংক দিয়ে, বিভিন্ন ফোরামে পোস্ট করে এবং বিভিন্ন প্রশ্ন এবং উত্তর সাইটে প্রশ্নের উত্তর দিয়ে আপনি আপনার ট্রাফিক নিয়ে আসতে পারেন।

অনেকে বলতে পারেন লেখালেখির জন্য কোন সফটওয়্যার ব্যবহৃত হয়  আসলে এটা এইরকম কোনো কাজ নয়। লেখালেখির জন্য কোন সফটওয়্যার ব্যবহৃত হয় না এটা নিজে নিজে টাইপ করে লিখতে হয়। বর্তমান সময়ে এই লেখালেখি করে আয় করা যায়। 

 

আপনি যদি ব্লগিং সম্পর্কে ২০% ধারণা পান তাহলে আপনি ব্লগিং শুরু করতে পারেন। আমরা যখন ব্লগিং শুরু করেছি তখন আমাদের কাছে পুরো ধারণা ছিল না। আমরা কাজ করতে করতে শিখেছি। আপনি যখন শুরু করবেন আপনার পুরো ধারনা না থাকলেও আপনি কাজ করার মাধ্যমে শিখতে পারবেন। যত ভালো কাজ করবেন ততবেশি শিখতে পারবেন।

তো এখন আমরা দেখব ব্লগিং থেকে কোন কোন অনলাইনে ইনকাম করার উপায় ২০২২ আপনি ইনকাম করতে পারেন। ব্লগিং থেকে ইনকাম করার বিভিন্ন মাধ্যম রয়েছে তার মধ্যে অন্যতম কিছু হচ্ছে-
গুগল এডসেন্স এড
অ্যাফিলিয়েট মার্কেটিং
সিপিএ মার্কেটিং
স্পন্সরশিপ
ইউআরএল শর্টেনার
পপ এড ইত্যাদি

 

অনলাইনে ইনকাম করার উপায় ২০২২ গুগল এডসেন্স এডঃ-

ব্লগ তৈরি করার পর আপনার ব্লগে যখন ১৫ থেকে ২০ টা আর্টিকেল লেখা শেষ হবে। তখন আপনি গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করতে পারেন। তবে মনে রাখতে হবে এপ্লাই করার আগে কোন আর্টিকেল যেন কোথাও থেকে কপি করা না হয়, সব আর্টিকেল নিজের লেখা ইউনিক আর্টিকেল হয়। তাহলে আপনার গুগল এডসেন্স পেতে খুব সহজ হবে। গুগল এডসেন্স পাওয়ার জন্য আপনার ব্লগ বা ওয়েবসাইটে মিনিমাম ৫ পেজ থাকতে হবে অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট। ৫ পেজ হচ্ছে About Me, Contact Me, Terms & Conditions, Privecy Policy, Disclimer. গুগল এডসেন্সে এপ্লাই করার আগে আপনাকে একটা টপ-লেভেল ডোমেইন কিনতে হবে যেমন (.com, .in, .org, .net) ইত্যাদি এবং ডোমেইন এর বয়স হতে হবে মিনিমাম দেড় মাস।

 

এসব মেনে চললে আশা করি আপনি Google Adsense Approve পেয়ে যাবেন। যদি প্রথমবার Google Adsense Approval না পান তাহলে কোন প্রকার Edit ছাড়া আবার Google Adsense Approval এর জন্য এপ্লাই করেন তাহলে আশা করি আপনি Google Adsense Approval পেয়ে যাবেন অনলাইনে ইনকাম করার উপায় ২০২১। যদি তারপরও Google Adsense Approval না দেয় তাহলে আপনার ব্লগ বা ওয়েবসাইটের সমস্যা দেখে সেগুলোর সমাধান করে তারপর Google Adsense Approval এর জন্য এপ্লাই করুন তখন গুগোল আপনাকে অ্যাপ্রভাল দিয়ে দিবে।

অ্যাপ্রভাল পাওয়ার পর গুগল অ্যাডসেন্স থেকে অ্যাড করে নিয়ে আপনার ওয়েবসাইটে বসিয়ে ইনকাম করতে পারেন।

 

অ্যাফিলিয়েট মার্কেটিং অনলাইনে ইনকাম করার উপায় ২০২২ –

অ্যাফিলিয়েট মার্কেটিং বলতে বুঝি অন্যের প্রোডাক্ট বা পণ্য বিক্রি করে সেখান থেকে কিছু পরিমাণ কমিশন পাওয়া। আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটে বিভিন্ন E-commerce ওয়েবসাইট থেকে পণ্য সিলেক্ট করে সেটা বিক্রি করে ইনকাম করতে পারেন। এর জন্য আপনাকে খুব ভালো মার্কেটিং জানতে হবে এবং সে প্রোডাক্ট সম্পর্কে খুব ভাল আইডিয়া থাকতে হবে। সেই আইডিয়া আপনার ওয়েবসাইটের লিখে যে ক্রেতাকে কেনার জন্য আগ্রহী করে তুলতে হবে।

অনলাইনে ইনকাম বাংলাদেশী সাইট তাহলে আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগ থেকে অ্যাফিলিয়েট আরনিং করতে পারবেন। অ্যাফিলিয়েট প্রোডাক্ট বিক্রি করার জন্য কিছু অন্যতম সাইট হচ্ছে-Amazon.com, aliexpress, Alibaba, share sale, Commission Junction, eBay ইত্যাদি।

 

অনলাইনে ইনকাম করার উপায় ২০২২ স্পন্সরশিপ –

স্পন্সরশীপ হচ্ছে কেউ একজন আপনার ওয়েবসাইটে তার কোম্পানি প্রোডাক্ট এর এড দেখাতে চাচ্ছে তার পরিবর্তে আপনাকে অর্থ প্রদান করা।

আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটে স্পনসর্শিপ এড দিয়ে অ্যাপ দিয়ে ইনকাম করতে পারেন তবে স্পনসর্শিপ পাওয়ার জন্য আপনারব্লগ বা ওয়েবসাইটে ভালো পরিমাণ ভিজিটর থাকতে হবে। আপনি খেয়াল করে দেখবেন প্রথম আলো ওয়েবসাইটে বিভিন্ন ধরনের স্পনসর্শিপ দিয়ে থাকে তার কারণ হচ্ছে প্রথম আলোতে প্রায় প্রত্যেক দিন ৭০ লাখ ভিজিটর ভিজিট করে। যে ওয়েবসাইটে যত বেশি ভিজিটর আসবে ওই ওয়েবসাইটে স্পন্সরশিপ পাওয়ার সম্ভাবনা কত বেশি থাকে।

 

ইউআরএল(URL) শর্টেনার-

আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটের মাধ্যমে লিংক শর্ট করে ইনকাম করতে পারেন। আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটে যেসব ইন্টারলিংক দেন সেই লিঙ্ক গুলি বিভিন্ন লিঙ্ক শর্টেনার দিয়ে শর্ট করে আপনি ইনকাম করতে পারেন। বর্তমান সময়ে ট্রাস্টের বা বিশ্বস্ত লিঙ্ক শর্টেনার হচ্ছে Adfly, za.gl. আপনি এসব লিঙ্ক শর্টেনার দিয়ে ভালো ইনকাম করতে পারবেন যদি আপনার ব্লগ বা ওয়েবসাইটে প্রত্যেকদিন ভালো পরিমান অনলাইনে ইনকাম করার উপায় ২০২১ ভিজিটর আসে এসব লিঙ্ক শর্টেনার ওয়েবসাইট ১০০ ভিজিটর এর জন্য আপনাকে ২থেকে ৩ ডলার পর্যন্ত দিয়ে থাকে আর যদি আপনার ওয়েবসাইটের ট্রাফিক বা ভিজিটর US, UK, Australia বা অন্য কোন Top Level Country থেকে আসে তাহলে প্রতি ১০০০ ভিজিটর এর জন্য ৫ থকে ৭ ডলার পর্যন্ত দিয়ে থাকে।

 

পপ এড(Pop Ads)-

আপনি যখন বিভিন্ন ওয়েবসাইটে ঢুকেন তখন দেখবেন কিছু ওয়েবসাইটে ক্লিক করার সঙ্গে সঙ্গে একটা নতুন ট্যাব ওপেন হয় বা আপনার স্ক্রিন এর উপর নতুন একটা পপ আপ উইন্ডো ওপেন হয়। এইসব নতুন ট্যাব বা পপ আপ উইন্ডো হচ্ছে এক একটা এড এসব দেখার কারণে ওয়েবসাইটের মালিক অর্থ উপার্জন করে অনলাইনে ইনকাম করার উপায় ২০২২। আপনি চাইলে আপনার ব্লগ বা ওয়েবসাইটে এসব দিয়ে ইনকাম করতে পারেন। এসব পপ এড এর জন্য সবথেকে ভাল ওয়েবসাইট হচ্ছে ।

আপনি যদি আপনার ওয়েবসাইট বা ব্লগে উপরের সবগুলো কাজ ঠিকভাবে করতে পারেন তাহলে আশা করা যায় আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগ থেকে ভালো পরিমাণ অর্থ ইনকাম করতে পারবেন।

সবশেষে আপনার কাছে একটা অনুরোধ, লেখাটা পড়ে আপনার যদি ভাল লাগে বা আপনার কোন উপকারে আসে তাহলে শেয়ার করে আপনার বন্ধুদের জানান যদি তাদেরও কোন উপকারে আসে তাহলে আমার এই লেখাটা স্বার্থক বলে মনে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button