জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ NU Masters Exam Form Fill Up circular
National University

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ NU Masters Exam Form Fill Up circular

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ২০২১ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণ NU Masters Exam Form Fill Up Notice। জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণ নোটিশ ২০২৩। NU মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম ফিলাপ 2023। এমএ/এমএসএস/এমবিএ/এমএসসি/এম মিউজ শেষ পর্ব পরীক্ষার আবেদন ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২৩।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই নোটিশ প্রকাশ করা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের এমএ/এমএসএস/এমবিএ/এমএসসি/এম মিউজ শেষ পর্ব (আইসিটি সহ) মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণের বিস্তারিত তথ্য দেখুন এখানে৷

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ । জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণ নোটিশ নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হল। National University Masters Final/ Last Part Online Form Fill Up 2023 Notice 2018-2019, 2019-2020, 2020-2021 Session.

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার আবেদন ফরম পূরণ সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১ সালের এমএ/এমএসএস/এমবিএ/এমএসসি/এম মিউজ শেষ পর্ব (আইসিটিসহ) পরীক্ষার আবেদন ফরম পূরণ ১০/১০/২০২৩ তারিখ থেকে শুরু হবে। নিম্নলিখিত ছক মােতাবেক ফরম পূরণ, নিশ্চয়ন ও ইনকোর্স নম্বর এন্ট্রি দেয়ার তারিখ পুনঃনির্ধারণ করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১ সালের এমএ/এমএসএস/এমবিএ/এমএসসি/এম মিউজ শেষ পর্ব (আইসিটি সহ) পরীক্ষার আবেদন ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম ‘অন-লাইনে হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচী এবং অন্যান্য যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে জানানাে হবে।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার আবেদন ফরম, বিবরণী ফরম পূরণ ও জমাদানের বিস্তারিত নিয়মকানুন নীচে তুলে ধরা হলো। নির্ধারিত সময়ের পর জরিমানার মাধ্যমে আবেদন ফরম পূরণের সুযোগ থাকবে না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা বিষয়ক ওয়েব সাইট www.nubd.info/

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার আবেদন ফরম পূরণ, বিবরণী ফরম জমাদানের সময়সূচী

• আবেদনকারী পরীক্ষার্থীদের On-line-এ আবেদন ফরম ডাউনলােড করার সময়সীমাঃ ১০/১০/২০২৩ থেকে ১০/১২/২০২৩ তারিখ

• আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চয়নের শেষ তারিখঃ ১১/১২/২০২৩ তারিখ

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০২৩

 

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২৩

 

পরীক্ষায় অংশগ্রহণের প্রয়ােজনীয় শর্তাবলী

• ২০২০-২০২১ শিক্ষাবর্ষের নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীরা নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবে।

• ২০১৮-২০১৯, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৯ এবং ২০২০ সালের পরীক্ষায় অংশগ্রহণ করেনি তারা অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে সকল পত্রের/কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

• ২০১৮-২০১৯ এবং ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৯ এবং ২০২০ সালের পরীক্ষায় অংশগ্রহণ করে এক বা একাধিক পত্রে F গ্রেড পেয়ে অকৃতকার্য হয়েছে তারা ২০২১ সালের পরীক্ষায় শুধুমাত্র F গ্রেড প্রাপ্ত কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

• ২০২০ সালের পরীক্ষায় সকল বিষয়ে অংশ নিয়ে যেসব শিক্ষার্থী এক বা একাধিক পত্রে F গ্রেড পেয়েছে সেসব শিক্ষার্থী প্রাপ্ত কোর্সে পরীক্ষায় অংশ নিবে এবং একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত কোর্সে গ্রেড উন্নয়নের লক্ষ্যে অংশগ্রহণ করতে পারবে। এসব শিক্ষার্থী ২০২১ সালের পরীক্ষায় উওীর্ণ হলে মান উন্নয়ন/গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে না।

• ২০২০ সালের পরীক্ষায় সকল বিষয়ে অংশগ্রহণ করে যেসব শিক্ষার্থী CGPA- 2.5 বা এর কম পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা ২০২১ সালের পরীক্ষায় সেসব কোর্স/পত্রে (C এবং D গ্রেড পেয়েছে শুধুমাত্র সেসব কোর্স/পত্রে (সর্বোচ্চ ০২ (দুই)টি পত্রে) মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। উল্লেখ্য, এসব শিক্ষার্থীর ইন-কোর্স/ব্যবহারিক, টার্মপেপার, মৌখিক পরীক্ষার পূর্ববর্তী বছরের নম্বর বহাল থাকবে।

• ICT সহ এমএ/এমএসএস/এমবিএ/এমএসসি/এম মিউজ শেষ পর্ব পরীক্ষায় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক সর্বশেষ প্রণীত চলতি সিলেবাস ও রেগুলেশন অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২৩

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ইনকোর্স ও টার্মপেপার পরীক্ষার প্রয়ােজনীয় শর্তাবলী

• সকল পরীক্ষার্থীদের (নিয়মিত ও প্রাইভেট) ক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বর প্রাপ্তির পর কলেজের সংশ্লিষ্ট বিভাগ ২০% নম্বরের একটি ইন-কোর্স পরীক্ষা গ্রহণ করে প্রাপ্ত নম্বর রেজিস্ট্রেশন নম্বরের বিপরীতে অন-লাইনে এন্ট্রি করতে হবে।

• সকল পরীক্ষার্থীদের (নিয়মিত ও অনিয়মিত যদি থাকে) ক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বর প্রাপ্তির পর কলেজের সংশ্লিষ্ট বিভাগ পরীক্ষার্থীদের টার্মপেপার নম্বর রেজিষ্ট্রেশন নম্বরের বিপরীতে অন-লাইনে এন্ট্রি করতে হবে।

• ইনকোর্স ও টার্মপেপার পরীক্ষার মূল নম্বর পত্রের (ম্যানুয়েল কপি) ফটোকপি কলেজ সংরক্ষণ করবে এবং মূল কপি (ম্যানুয়েল কপি) ফরম পূরণের বিবরণী ও ফি জমাদানের লিপের সাথে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে।

আবেদন ফরম, বিবরণী ফরম ও ফি জমাদান ফরম সংগ্রহঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে ফরম পূরণের আবেদন ফরম, সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা (Probable List), (On-line-এ ডাটা নিশ্চয়ন করার পর বিষয়ওয়ারী পরীক্ষার্থীদের বিবরণী ফরম ও ফি জমাদান ফরম সংগ্রহ/প্রিন্ট করা যাবে।

অনলাইনে আবেদন ফরম পূরণের নিয়মাবলী (পরীক্ষার্থীদের জন্য)

• আবেদনকারীকে নিজ দায়িত্বে বিশ্ববিদ্যালয়ের উল্লিখিত ওয়েবসাইট-এ প্রবেশ করে নিজের রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে ও ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী ফরম পূরণের আবেদন করতে হবে। আবেদন ফরম পূরণ প্রক্রিয়া সম্পন্ন হলে, অনলাইন থেকে একটি আবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে। পূরণকৃত ফরমটিতে পরীক্ষার্থীর বিষয়কোড এবং ফি উল্লেখ থাকবে।

• আবেদনকারীকে সদ্য তোলা পাসপাের্ট সাইজের ২ কপি ছবি আবেদন পত্রের সঙ্গে সংযুক্ত করে দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার বিবিধ

• পরীক্ষার্থীদের পরীক্ষার হলে বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহকৃত মূল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্র প্রদর্শন করতে হবে।

• পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত নির্দিষ্ট বিষয়/পত্র কোড ছাড়া অন্য কোন বিষয়/পত্র কোড়-এ আবেদন ফরম পূরণ করলে তার আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

• পরীক্ষার সময়সূচী যথাসময়ে সংশ্লিষ্ট কলেজ কেন্দ্রসমূহে প্রেরণ ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

• পরীক্ষার্থীরা নি নিত্রা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে পারবে না । অধ্যক্ষগণকে এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে অবহিত করার জন্যে অনুরােধ করা হলো।

• একজন পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর /অনার্স/মাস্টার্স ১ম পর্বের ফলাফল ব্যবহার করে অন্য কোন পরীক্ষার্থীকে অবৈধভাবে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হলে তার দায় দায়িত্ব সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ বহন করবেন।

• যে সব পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন ফরম পূরণ করবে তাদের কলেজ ও বিষয়ওয়ারী তালিকা ওয়েব সাইটে প্রবেশপত্র ইস্যুর পূর্বেই প্রকাশ করা হবে। কোন প্রকার সংশােধনী থাকলে প্রবেশপত্র ইস্যুর পূর্বেই সংশােধন করে নিতে হবে।

ফরম পূরণ করতে ক্লিক করুন http://103.113.200.30/masters_final/

পোস্ট সম্পর্কিত বিষয়ঃ NU Masters Exam Form Fill Up circular জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের মাস্টার্স শেষ পর্বের ফরম পূরণের বিজ্ঞপ্তি, masters final year form fill up 2023, এমএ/এমএসএস/এমবিএ/এমএসসি/এম মিউজ শেষ পর্ব পরীক্ষার আবেদন ফরম পূরণ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম ফিলাপ ২০২৩, ২০২০-২০২১, ২০১৯-২০২০, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণ ২০২৩।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button