স্বাস্থ্য

আমাশয় রোগের ঘরোয়া চিকিৎসা | আমাশয় রোগের ঔষধের নাম বাংলাদেশ

আমাশয় রোগের ঔষধের নাম বাংলাদেশ

আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে আমাশয় রোগের ঘরোয়া চিকিৎসা এই বিষয় টি নিয়ে কথা বলবো। হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

আপনারা কিন্তু অনেকেই সার্চ করে থাকেন আমাশয় রোগের ঘরোয়া চিকিৎসা সম্পর্কে। অনেকেই এটি সম্পর্কে জানতে চান। তাই আপনাদের সুবিধার জন্য আজকে আমরা আমাশয় রোগের ঘরোয়া চিকিৎসা এই টপিক টি নিয়ে আর্টিকেল সাজিয়েছি। আমরা আজকের পোস্ট এ আমাশয় রোগের ঘরোয়া চিকিৎসা ইত্যাদি বিষয়ে জানবো।

আমাশয় একটি ব্যাকটেরিয়া ঘটিত রোগ। যা সাধারণত ময়লা শরীরে প্রবেশ এর মাধ্যমে বেশিরভাগ হয়ে থাকে। এই রোগ হলে বেশি চিন্তিত না হয়ে কিছু বিষয় অবলম্বন করলেই তা ভালো হয়ে যায়। আজকে সেই বিষয়ে জানবেন।

 

আমাশয় রোগের লক্ষণ

আমাশয় রোগের নানা লক্ষণ রয়েছে। এর মধ্য কয়েকটি লক্ষণ রয়েছে যা হলে বুঝতে হবে আপনার আমাশয় হয়েছে।

১. পেট ব্যাথা করা।
২. শরীরে খিচুনি হওয়া।
৩. শরীরের তাপমাত্রা বৃদ্ধি পাওয়া।
৪. জ্বর হওয়া।
৫. ঘন ঘন পাতলা – পায়খানা হওয়া।

যদি হঠাৎ করেই এই ৫ টি লক্ষণ দেখা দেয় তবে বুঝে নিতে হবে আপনার আমাশয় হয়েছে। আর ৫ নাম্বার লক্ষণ টি হলে সব থেকে বেশি ভালো বোঝা যায় এই রোগ সম্পর্কে।

 

আমাশয় রোগের ঘরোয়া চিকিৎসা

আমাশয় হলে করণীয়

আমাশয় রোগ হলে অনেকেই অনেকটা চিন্তিত হয়ে পড়েন। এই সময় চিন্তিত না হয়ে আমাশয় এর ঔষধ খেলেই তা ভালো হয়ে যাবে। আর যদি না হয় তবে ডাক্তারের পরামর্শ নিয়ে নিবেন।

অনেকে জনতে চায় আমাশয় রোগের ঔষধের নাম বাংলাদেশ তাই এখন আমরা আমাশয় রোগের ঔষধের নাম বাংলাদেশ নিয়ে কথা বলার চেষ্টা করবো। আপনারা অবশ্যই এগুলো অনেক মনোযোগ সহকারে দেখবেন।

আশাকরি বুজতে পেরেছেন এখন এই আমাশয় হলে করণীয় কি। আমরা এই পোস্ট এ আমাশয় হলে করণীয় কি এই বিষয়ে বিস্তারিত বলার চেষ্টা করেছি। আপনার যদি এই বিষয়ে কোনো প্রশ্ন জানার থাকে অবশ্যই আমাদের জানাবেন।

 

আমাশয় রোগের ঔষধ

আমাশয় রোগের জন্য অনেক গুলো ঔষধ আছে যা বাংলাদেশের যে কোনো ফার্মেসি তে পেয়ে যাবেন। সব গুলো না পেলেও কয়েকটি পাবেন। আর আমি যে গুলোর নাম নিচে দিচ্ছি তা সব গুলোই ভালো কার্যকরী। নিচে আমাশয় রোগের ঔষধ কি এর নাম দিয়ে দিচ্ছি।

 

 

ঔষধের নাম কোম্পানীর নাম টাকা
Alexid Aristopharma 15 taka
Bacilex Pharmadesh 18 taka
Emcil Square 15 taka
Lexipen 200 Techno Drug 12 taka
Relexid Renata 12 taka

আমাশয় রোগের ঘরোয়া চিকিৎসা

আমাশয় রোগ হলে সব সময় ঔষধ না খেতে চাইলেও কয়েকটি ঘরোয়া চিকিৎসা আছে। সেগুলো নিচে দেওয়া হলো।

১. লেবুর রসঃ লেবুর রস এক গ্লাস পানিতে পরিমাণ মতো মিশিয়ে সেখানে ১ থেকে ২ চা – চামচ লবণ মিশিয়ে খাবেন চিনি ছাড়া। এটা বেশ কার্যকরী।

২. SMC ওরস্যালাইনঃ SMC এর ওরস্যালাইন টি বেশ কার্যকরী আমাশয় রোগের জন্য। এটি এক গ্লাস পানিতে মিশিয়ে খেলে তা অনেক ভালো কাজে দেয়।

৩. হলুদঃ আমাশয় রোগ যদি অনেক বেশি হয়ে যায়, যা ৩-৭ দিনের ও বেশি হয় তবে আপনারা প্রতিদিন ৩০০-৪০০ মিলিগ্রাম হলুদ ডাক্তারের পরামর্শ নিয়ে খেতে পারেন। এটা বেশ কার্যকরী একটি পদ্ধতি।

 

অনেকে জানতে চায় আমাশয় রোগের প্রাকৃতিক চিকিৎসা সম্পর্কে তাই আপ্নরা যদি চান আমরা এই বিষয়ে নতুন পোস্ট লিখি তাহলে অবশ্যই আমাদের জানাবেন। আমরা সব সময় আপনাদের সাথে থাকার চেষ্টা করি। তাই আপনারাও সব সময় আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন।

এই আমাশয় রোগের ঘরোয়া চিকিৎসা কে অনেকে আবার বলে থাকে যে আমাশয় রোগের প্রাকৃতিক চিকিৎসা কেননা আমরা ঘরোয়া তে যে কাজ গুলো করে থাকি এগুলো বেশির ভাগ প্রাকিতিক জিনিস নিয়ে করা হয় এজন্য তারা বলে থাকে।

 

শেষ কথা

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, আমাশয় রোগের লক্ষণ, আমাশয় রোগের ঔষধ, আমাশয় রোগের ঘরোয়া চিকিৎসা ইত্যাদি বিষয়। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

 

Mehedi Hasan

যা জানি তা অপরকে জানিয়ে নিজের ক্ষুদ্র জ্ঞানের আলোকে ছড়াতে চাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button