হারিয়ে যাওয়া ফোনের লোকেশন কিভাবে জানবেন? - Breaking Task
হারিয়ে যাওয়া ফোনের লোকেশন কিভাবে জানবেন

হারিয়ে যাওয়া ফোনের লোকেশন কিভাবে জানবেন?

হারিয়ে যাওয়া ফোনের লোকেশন কিভাবে জানবেন?আমরা অনেক সময় বিভিন্নভাবে নিজের ফোন হারিয়ে ফেলি বা বিভিন্ন জায়গায় ফেলে আসি। তো আমরা আজকে জানবো, কিভাবে আমাদের ফেলে আসা বা হারিয়ে ফেলা ফোনের লোকেশন খুব সহজেই বের করা যায়-

হারিয়ে ফেলা ফোনের লোকেশন বের করার জন্য আপনার ফোনের কিছু সেটিংস অন থাকতে হবে। ফোনের যেসব সেটিংস অন থাকতে হবে-

  • ফোনে নেট কানেকশন অন থাকতে হবে।
  • ফোনের ম্যাপ অন থাকতে হবে।
  • ফোনের প্লে স্টোরকে আপনার লোকেশন ট্রাক করার জন্য পারমিশন দিতে হবে।

আপনি যদি এই তিনটা সেটিংস অন করে দিয়ে থাকেন তাহলে আপনি আপনার ফোনের লোকেশন খুব সহজেই ট্রাক করতে পারবেন।

 

যেভাবে ফোনের লোকেশন জানবেন

এই তিনটা সেটিংস অন করে দেয়া হলে, আপনি গুগলে গিয়ে ফাইন্ড মাই ডিভাইস লিখে সার্চ দিতে পারেন বা আমাদের দেয়া লিংক Find My Device এ যেতে পারেন। যেয়ে আপনি দেখবেন যে আপনার ডিভাইস লোকেশন দেখাবে।

আমি নিচে ছবি দিয়ে দিচ্ছি, আপনার স্ক্রিনে এরকম ছবি দেখাবে, এখান থেকে আপনি হচ্ছে সবকিছু বুঝতে পারবেন।

এই ছবিটি দেখলে আপনি বুঝতে পারবেন যে, এই ছবিটির মধ্যে গ্যালাক্সি M21 ফোনটির লোকেশন দেখানো হচ্ছে। আমি এই ছবির মধ্যে পাঁচটা পয়েন্ট উল্লেখ করছি যার প্রত্যেক পয়েন্ট এর কাজ আপনার জানা দরকার। নিয়ে ৫টি পয়েন্ট এর কাজ এর ব্যাখ্যা করে হয়েছে- 

  •  নাম্বার ১:যে জায়গাটা ১ দিয়ে মার্ক করা আছে, তার মধ্যে যদি আপনি ক্লিক করেন তবে আপনি আপনার ফোনটা কবে কিনেছি, কবে রেজিস্ট্রেশন হয়েছে এবং আপনার ফোনের IME number কত সেটা আপনি ওখান থেকে দেখতে পারবেন। তো আপনি এইসব জিনিস দেখে আপনার নিকটবর্তী থানায় জিডি করতে পারেন আপনার হারানো ফোনের জন্য।

 

  • নাম্বার ২ Play Sound: ২ দিইয়ে মার্ক করা অপশন এ যদি ক্লিক করেন তাহলে আপনার ফোনের মধ্যে অটোমেটিক রিং বাজা শুরু হয়ে যাবে। আপনার ফোনটা যদি আপনার ঘরের মধ্যে থাকে আর আপনি যদি খুঁজে না পান তাহলে আপনি খুব সহজেই খুজে পাবেন এর মাধ্যমে এবং আপনার ফোনটা যদি চুরি হয়ে যায় আর আপনি যদি এই Play Sound অন করেন তাহলে আপনার হারিয়ে যাওয়া ফোন এ রিং বাজতে থাকবে যতক্ষণ পর্যন্ত আপনি বাজাবেন।

 

  • নাম্বার 3 সিকিউর ডিভাইসঃ আপনার হারিয়ে যাওয়া ফোনের মধ্যে যদি কোন মেসেজ শো করাতে চান তাহলে এই Secure Device অপশনে ক্লিক করে ভিতরে গিয়ে সেই মেসেজটা লিখে সেখানে আপনি আপনার অন্য ফোন নাম্বার দিয়ে সেই ব্যক্তিকে অনুরোধ করে মেসেজ দেখাতে পারেন ফোন ফিরিয়ে দেয়ার জন্য।
    সে ব্যক্তি মোবাইল অন করার সাথে সাথে মোবাইলের স্ক্রিনে আপনার মেসেজটা দেখতে পারবেন। আপনি চাইলে তাকে আপনার আরেকটা নাম্বার দিয়ে তার কাছ থেকে মোবাইলটা ফিরিয়ে নেওয়ার জন্য একটা মেসেজ দিয়ে রাখতে পারেন।

 

  • নাম্বার ৪ Erase Device : আপনি আপনার লোকেশন ফাইন্ড করার পর যদি সে ব্যক্তি আপনাকে ফোন ফেরত দিতে না চায় বা আপনার জিডি করার পর আপনার যদি কোন পার্সোনাল ইনফরমেশন থাকে আপনার ফোনে আর সেটা যদি আপনি মুছে দিতে চান তাহলে আপনি আপনার সবকিছু এই সেকশন এর মাধ্যমে ডিলিট করে দিতে পারবেন। যার আর কেউ দেখতে পারবে না।

 

  • নাম্বার ৫ Location: আমার ফোনটা এখন কোন অবস্থানে আছে সেটা নাম্বার 5 এর বৃত্তের মধ্যে সবুজ জায়গাটায় আছে। আপনি যদি আরো জুম করে আপনার ফোন এর লোকেশন দেখতে চান তাহলে এর সবুজ এর মধ্যে ক্লিক করবেন। তাহলে আপনার কম্পিউটারের স্ক্রিনে আরেকটা নতুন ট্যাব ওপেন হবে এবং সেই ট্যাবে আপনি দেখবেন আপনার লোকেশন টা কোথায় আছে।

 

তো এভাবে আপনারা খুব সহজে আপনার ফোনের লোকেশন ট্র্যাক করতে পারবেন কোন সফটওয়্যার বা অন্য কোন কিছুর মাধ্যম ছাড়া।

 যদি আপনাদের যদি আমাদের লেখাটা আপনাদের কোন উপকারে আসে তাহলে সবাইকে জানিয়ে দেওয়ার জন্য লেখাটা শেয়ার করবেন।

ধন্যবাদ।

 

 

3 thoughts on “হারিয়ে যাওয়া ফোনের লোকেশন কিভাবে জানবেন?”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *