How to learn programming 2024-প্রোগ্রামিং শেখার উপায়
প্রযুক্তি

How to learn programming-প্রোগ্রামিং শেখার উপায়

How to learn programming -প্রোগ্রামিং শেখার উপায়

প্রোগ্রামিং শেখার সহজ উপায়

একটা কম্পিউটার কিভাবে কাজ করে এবং কম্পিউটার সম্পর্কে অ্যাডভান্স লেভেলের জ্ঞান অর্জনের জন্য  প্রোগ্রামিং শিখতে হবে। শুধুমাত্র কম্পিউটার নয় বিভিন্ন ধরনের সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট এর কাজে ব্যবহার করা হয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। নিচ প্রোগ্রামিং শেখার উপায় সম্পর্কে আলোচনা করা হলো। 

বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আছে তার মধ্যে  আপনি আপনার চাহিদামত যেকোনো একটি প্রোগ্রামিং অথবা একাধিক প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে পারেন। 

প্রোগ্রামিং কোড কি

প্রোগ্রামিং কোড হলো কম্পিউটার প্রোগ্রাম লেখার ভাষা। প্রোগ্রামিং অবশ্যই ইংরেজি ভাষায় লিখতে হবে।

কম্পিউটারে প্রোগ্রামিং গ্রুপ ব্যবহার করে বিভিন্ন ধরনের হিসাব নিকাশ এবং ফাংশনাল যুক্তির মাধ্যমে বিভিন্ন ফলাফল পদর্শন করা যায়। তথ্য প্রযুক্তির উন্নয়নের ফলে বর্তমানে কম্পিউটার প্রোগ্রামিং এর ব্যবহার অনেক বেশি।

কম্পিউটার প্রোগ্রামিং এর একটি সহজ উদাহরণ হল :

একটি সাধারণ পাইথন প্রোগ্রাম
print(“HelloWorld!”)

প্রোগ্রামিং শেখার প্রয়োজনীয়তা

কম্পিউটার সম্পর্কে বিষয়ক  বিশদ জ্ঞান অর্জন করার জন্য  এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর জন্য বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে হয়। 

 কোন একটি মোবাইল অ্যাপস তৈরি করা থেকে শুরু করে কম্পিউটার অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইট তৈরি করতে  জানতে হবে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। 

কোন প্রোগ্রামিং শিখবেন ?

অনেকগুলো প্রোগ্রামিং এর মধ্যে কোনটি শিখলে আমাদের জন্য সবচেয়ে ভালো হবে সেটা প্রথমে যাচাই করে নিতে হবে। 

এইটা  প্রাথমিক অবস্থায় একজন প্রোগ্রামার এর পক্ষে সিদ্ধান্ত নেওয়া কঠিন বিষয়।  আসলে প্রোগ্রামিং শিখার জন্য অনেক সময় ব্যয় করতে হয়। 

 তাই বুঝি প্রোগ্রামিং কি শিখলে আপনার ভবিষ্যতের জন্য ভালো হবে এবং কোন একটা কাজ পাওয়ার ক্ষেত্রে সুবিধা হবে সেটা বাছাই করে নিতে হবে। 

কম্পিউটারের প্রোগ্রামিং জগতে যতগুলো প্রোগ্রামিং আছে তার মধ্যে সবগুলো প্রয়োজনীয়তাই অনেক এবং  আপনি চাইলে সবগুলোই শিখতে পারবেন। 

তবে কোন কারণে যদি এগুলোর মধ্যে মাত্র একটি প্রোগ্রামিং শিখতে চান তাহলে অবশ্যই জাভাস্ক্রিপ্ট বাছাই করে নিতে পারেন। 

যেসব কাজে ব্যবহার হয় জাভাস্ক্রিপ্ট

মোবাইল অ্যাপ্লিকেশন তৈরিতে:   জাভাস্ক্রিপ্ট দ্বারা যে কোনো ধরনের অপারেটিং সিস্টেম  এর সফটওয়্যার তৈরি করা যায়।  এছাড়া ডায়নামিক ওয়েবসাইট ডেভেলপমেন্ট এর ক্ষেত্রে   এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে তৈরি করা যায়। 

ওয়েব এপ্লিকেশন তৈরিতে : এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে শুধুমাত্র মোবাইল অ্যাপ্লিকেশন না আপনি চাইলে ডেক্সটপ ভার্শনে অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন। 

উইন্ডোজ অপারেটিং সিস্টেম ছাড়াও লিনাক্স এবং ম্যাক সফটওয়্যার ডেভেলপমেন্ট করা যায়। 

আর্টিফিশিয়াল টেকনোলজি :  real-time ডেটা ট্রান্সমিশন এবং কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সফটওয়্যার তৈরিতে ব্যবহার করা হয় জাভাস্ক্রিপ্ট দিয়ে । 

ভিডিও কলিং সফটওয়্যার, ফেস আইডেন্টিফিকেশন  ইত্যাদিতেও এই  ল্যাঙ্গুয়েজ ব্যবহার হয়। 

প্রোগ্রামিং শেখার উপায়

এই পর্যায়ে প্রোগ্রামিং শেখার কয়েকটি সহজ উপায় সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব যেসব উপায় অবলম্বন করে দ্রুত সময়ের মধ্যে প্রোগ্রামিং শিখতে পারবেন। 

১. প্রোগ্রামিং ক্লাস করার পর বেশি বেশি প্র্যাকটিস করতে হবে এবং নিজে নিজে কোড লেখার চেষ্টা করতে হবে। 

২. কোন ওয়েবসাইট থেকে প্রোগ্রামিং শিখলে সেখানে যে উদাহরণগুলো দেওয়া যাবে সেইগুলোই থেকে প্র্যাকটিস করবেন।

৩. অনলাইনে প্রোগ্রামিং শেখার ভিডিও ক্লাস দেখার পাশাপাশি বিভিন্ন বই পড়ার মাধ্যমে নির্দিষ্ট  প্রোগ্রামিংয়ের ফান্ডামেন্টাল সম্পর্কে ধারনা নিয়ে রাখবেন। 

৪.প্রোগ্রামিং লেখার সময় কোন একটা সমস্যা  দেখা দিলে ইন্টারনেটে সার্চ করে নিজে নিজে সমাধান করার চেষ্টা করবেন।  গুগোল এ বিভিন্ন ধরনের ওয়েবসাইট আছে যেখানে প্রোগ্রামিং এর সমস্যা সমাধান সংক্রান্ত পোস্ট দেওয়া থাকে। 

৫.  কোন একটা প্রোগ্রামিং শেখার আগে এইচটিএমএল সম্পর্কে বেসিক ধারণা রাখবেন পাশাপাশি ইংরেজি ভাষা  বুঝতে পারার মতো অভিজ্ঞতা থাকতে হবে। 

 প্রোগ্রামিং শিখার উপযুক্ত ডিভাইস

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখার জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার পিসিতে ইন্সটল করা লাগে।  এবং এই সফটওয়্যার গুলো তুলন মূলকভাবে একটু ভারী হয়। 

তাই প্রোগ্রামিংয়ের জন্য যদি একটি ডিভাইস কিনতে হয় তাহলে সেটা ভালো কনফিগারেশন দেখে নিতে হবে। 

 উইন্ডোজ অথবা লিনাক্স  অপারেটিং সিস্টেমের পিসি ব্যবহার করতে পারেন। প্রোগ্রামিং  শেখার জন্য ল্যাপটপ অথবা কম্পিউটার দুইটা ব্যবহার করা যাবে। 

কয়েকটি গুরুত্বপূর্ণ প্রোগ্রামিং এর নাম

জাভা প্রোগ্রামিং:  জাভা হচ্ছে object-oriented  প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এটার সাহায্যে আপনি যেকোন ধরনের  ওয়েব এপ্লিকেশন এবং মোবাইল অ্যাপস ডেভেলপমেন্ট করতে পারবেন। 

পিএইচপি :  পিএইচপি হচ্ছে server-side প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর সাহায্যে আমরা খুব দ্রুত সময়ে একটা জানান ওয়েবসাইট ডেভেলপমেন্ট করতে পারব। 

পাইথন :  পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এবং ক্যাপশন সেটিংস প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে পাইথন যেটার সাহায্যে উন্নতমানের সফটওয়্যার এবং ডাটাবেজ এর সমন্বয়ে যেকোনো ধরনের অ্যাপ্লিকেশন তৈরি করা যায়। 

 সি প্রোগ্রামিং:   অনেকদিন আগে থেকেই সি প্রোগ্রামিং এর জনপ্রিয়তা ব্যাপক।    সি প্রোগ্রামিং দিয়ে কম্পিউটারের বিভিন্ন কাজ করা যায় এবং সফটওয়্যার ডেভেলপমেন্টে এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়।

আরো পড়তে পারেন :

Worst Charities to Donate to UK

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button