পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায়

পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায়

হ্যালো প্রিয় বন্ধুরা, আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায় এই বিষয় টি নিয়ে কথা বলবো। আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন এবং এই পোস্ট টি আপনাদের অনেকটা কাজে আসবে। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

প্রিয় বন্ধুরা পায়খানার সাথে রক্ত পড়া একটি বড় একটি সমস্যা হয়ে যায় অনেকের জন্যই। তো যাদের এই সমস্যা হয় তাদের জন্যই এই পোস্ট টি। আজকে আমরা জানবো পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায় আর পায়খানার সাথে রক্ত পড়ার ফলে কী কী রোগ হতে পারে ইত্যাদি সম্পর্কে।

 

পায়খানা দিয়ে রক্ত পড়লে যে রোগ হতে পারে

পাইলস

পাইলস হলে পায়খানা দিয়ে রক্ত আসতে পারে। শুরুতে মলের সঙ্গে রক্ত ফোঁটায় ফোঁটায় পড়তে পারে। কিছুদিন পর মলদ্বার দিয়ে মাংসপিণ্ডের মতো বের হতে পারে এবং মলদ্বারে জ্বালা পোড়াও হতে পারে।

এনাল ফিসার

পায়ুপথে এনাল ফিসার হলে মলদ্বার ফেটে যায় এবং এ ক্ষেত্রে সেখান থেকে রক্ত আসতে পারে। এই সমস্যায় রক্ত পড়া ছাড়াও মলত্যাগের সময় ও পরে ব্যথা ও জ্বালা পোড়া হতে পারে।

পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায়
পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায়

রেক্টাল পলিপ

এই সমস্যায় মলদ্বার বা পায়খানার রাস্তা দিয়ে টাটকা বা তাজা রক্ত যায়। মলদ্বারে গোটার মতো বের হতে পারে।

রেক্টাম ক্যান্সার

রেক্টাম ক্যান্সার মলদ্বারে রক্ত যাওয়ার কারণগুলোর মধ্যে অন্যতম। এই রোগটিকে অনেকে শুরুতে পাইলস মনে করে অবহেলা করে জটিল করে তোলেন। ফলে পায়ুপথে জ্বালা পোড়া ও টাটকা রক্ত, মিউকাস যাওয়া ছাড়াও মলত্যাগের পর আরও মলত্যাগের ইচ্ছা থেকে যায়।

রেক্টাল ফিস্টুলা

পায়ুপথের ভেতরে অনেকগুলো গ্রন্থি থাকে। অনেক সময় এই গ্রন্থিতে সংক্রমণের কারণে মলদ্বারের পাশে ফোঁড়া হয়। এই ফোঁড়া একসময় ফেটে গিয়ে ফিস্টুলা হয়। এই রোগ হলে মলদ্বার বা পাশের অঞ্চল ফুলে যায়, জ্বালা করে, ব্যথা করে, পুঁজ বা রক্তও বের হতে পারে।

ক্রনস ডিজিজ

এটি মূলত ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ বা আইবিডি এর একটি রূপ। এই রোগে মুখ থেকে শুরু করে পায়ুপথ পর্যন্ত যেকোনো জায়গা আক্রান্ত হতে পারে। এই রোগে কেউ আক্রান্ত হলে মলদ্বার দিয়ে রক্তক্ষরণ হতে পারে এবং জ্বালা পোড়া হতে পারে।

আলসারেটিভ কোলাইটিস

ডায়রিয়ার সঙ্গে রক্ত আমাশয় হলো আলসারেটিভ কোলাইটিসের প্রধান লক্ষণ। এ ছাড়াও ডাইভার্টিকুলার ডিজিজ, ইন্টাস সাসসেপশান, আঘাতজনিত কারণসহ আরও বিভিন্ন কারণে মলদ্বার দিয়ে রক্ত আসতে পারে।

 

পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায়

দেখুন এটা কোনো সাধারণ সমস্যা না যেটা ঘরোয়া উপায়ে ঠিক করা সম্ভব। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে আপনাকে অবশ্যই একজন অভিজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে এবং তার বলা অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

 

শেষ কথা

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায় ইত্যাদি সম্পর্কে। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *